জননেত্রী শেখ হাসিনার নির্দেশে সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে স্মার্ট বাংলাদেশ স্বাস্থ্য সেবা হবে স্মার্ট ..ডাঃ  আ. ফ. ম রুহুল হক এমপি


জুলাই ৬ ২০২৪

Spread the love
নিজস্ব প্রতিনিধি  : সাতক্ষীরায় জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়ন বিষয়ক সমন্বয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০ টায় ( ৬ জুলাই)  সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে এ জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়ন বিষয়ক সমন্বয়ক সভা অনুষ্ঠিত হয়। ইলেকট্রনিক ডাটা ট্রাকিংসহ জনসংখ্যা ভিত্তিক জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার স্কিনিং কর্মসূচি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে অনুষ্ঠিত সমন্বয় সভায় স্বাস্থ্য বিভাগ খুলনার পরিচালক ড. মো. মনজুরুল মুরশিদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাবেক স্বাস্থ্য মন্ত্রী অধ্যাপক ডাঃ আ. ফ. ম রুহুল হক এমপি। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশে সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে স্মার্ট বাংলাদেশ স্বাস্থ্য সেবাও হওয়া চাই স্মার্ট অনলাইন ডাটাবেজ এনআইডির মাধ্যমে সর্বপ্রথম সকল রোগীকে সনাক্ত করতে হবে। জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়নে  মাসিক সভা পর্যালোচনা করে  সকল কর্মস্থলে ডাক্তার ও নার্স দের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। জেলা প্রশাসন,উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের মাসিক সমন্বয় সভার মাধ্যমে জরায়ু -মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং বিষয়ে সচেতন করতে হবে। এ রোগের লক্ষণ ও ভয়াবহতার বিষয়ে জানাতে হবে। ৩০ থেকে ৬০ বছর বয়সী নারীদের এ রোগের ঝুঁকি রয়েছে। তাদেরকে সচেতন করতে হবে। অনেক ডাক্তাররা এ রোগে আক্রান্ত রয়েছে। রোগের শুরুতেই চিকিৎসা নিতে হবে। লজ্জা না করে নিকস্থ হাসপাতালে  চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সচেতনতা বৃদ্ধি না করতে পারলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছাতে পারবো না। এজন্য স্কুল, কলেজ ,মসজিদসহ সকল সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। সম্মানিত অতিথি হিসেবে  বক্তব্য রাখেন, কমিউনিটি ক্লিনিক হেলথ এ্যাসিসট্যান্স  ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এ.কে.এম নুরুন্নবী কবির।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ মো. আব্দুস সালাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিজিএমই এর পরিচালক ( পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ)  প্রফেসর ড. কাজী আফজালুর রহমান, সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ রুহুল কুদ্দুস, সাবেক অধ্যক্ষ  ডাঃ কাজী হাবিবুর রহমান, পরিবার পরিকল্পনা বিভাগ খুলনা বিভাগীয় ইনচার্জ মো. আকিব উদ্দীন, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর  আমান উল্লাহ আল হাদী, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বাসুদেব বসু, সাতক্ষীরা মেডিকেল কলেজের গাইনী বিভাগের প্রধান প্রফেসর ডাঃ শংকর প্রসাদ বিশ্বাস, সার্জারী  বিভাগের প্রধান ডাঃ মোহাম্মদ শরিফুল ইসলাম, প্যাথলজী বিভাগের প্রধান ডাঃ রেবা দাস, অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি)  শেখ মঈনুল ইসলাম মঈন, পুলিশ সুপার ( ডিএসবি) আতিকুল ইসলাম, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ- পরিচালক ডাঃ গাজী বাশির আহমেদ, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ কুদরতি – ই – খোদা। এসময় বিভিন্ন বিষয়ের উপরে প্রস্তাব উপস্থাপনা করেন ইপিসিবিসিএসপি এর প্রকল্প পরিচালক প্রফেসর আশরাফুন্নেছা,শেখ নাজিম উদ্দীন লিংকন, ডাঃ পুষ্পানঞ্জলী রায়,ডাঃ আহসানুল ইসলাম কল্লোল। এসময় সাতক্ষীরা জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন,  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ক্লোপোসকপিস্ট ডাঃ নন্দিনী সরকার পিউ।
ক্যাপশন: সাতক্ষীরায় জরায়ু- মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং উন্নয়ন বিষয়ক সমন্বয়ক সভায় বক্তব্য রাখছেন সাবেক স্বাস্থ্য মন্ত্রী ডা. আ.ফ. ম. রুহুল হক।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন