শ্যামনগরের খোলপেটুয়া নদীর গাবুরায় বেড়িবাঁধে আবারও  ভাঙন


জুন ২৩ ২০২৪

নিজজস্ব প্রতিনিধি---
Spread the love
শ‍্যামনগর উপজেলার  দ্বীপ ইউনিয়ন গাবুরায় খোলপেটুয়া নদীর  ৯ নং সোরা মালী বাড়ী সংলগ্ন বেড়িবাঁধে শনিবার বিকেলে হঠাৎ ভাঙন দেখা দিয়েছে।
স্থানীয়রা জানান, গাবুরা ইউনিয়নে হাজার কোটি টাকার মেঘা প্রকল্প চলমান থাকলে ও ৯ নং সোরা এলাকার মালীবাড়ীর সামনে আজো পযর্ন্ত কোন ভাবে কাজ শুরু হয়নি।  ফলে শনিবার বিকেল সাড়ে ৫ টার দিকে ২০০ ফুটের বেশি  বেড়িবাঁধে ভাঙন দেখা দেয়। রাতের জোয়ারে ভাঙন বেড়ে যায়।
গাবুরা ইউনিয়নে ৪৭ টি প‍্যাকেজের মাধ্যমে চলছে মেঘা প্রকল্পের কাজ, তবে ৯ নং সোরা ২৬নং প‍্যাকেজ চালু না করায় এভাবেই নদী ভাঙনে ভেঙে যাচ্ছে বলে জানান স্থানীয়রা।
স্থানীয়রা আরোও বলেন গাবুরার ঝুঁকিপূর্ণ এলাকার মধ্যে ৯নং সোরা মালীবাড়ীর সামনের বেড়িবাঁধের অংশটি। তবে এই অংশ টি ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকলে ও সেখানে বাঁধের কাজ হচ্ছে না কেনো। বেড়িবাঁধে ভাঙন এবিষয়ে পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী সাজ্জাদুল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন শনিবার বিকেলে গাবুরা ৯নং সোরা মালীবাড়ী সংলগ্ন বেড়িবাঁধে হঠাৎ নদী ভাঙনে বাঁধের বেশ কিছু অংশ ভেঙেছে।
তবে রবিবার দুপুর থেকে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে সেখানে বালু ভর্তি জিও বস্তুা ফেলানোর কাজ চলছে। জরুরী ভাবে সেখানে রাতেই বস্তা ফেলানোর কাজ চলমান রয়েছে, তাছাড়া পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা কর্মচারী গণ গাবুরার এ ভাঙন বিষয়ে খোঁজ খবর রাখছেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন