টানা দ্বিতীয়বার ঢাবিতে স্বর্ণপদকে ভূষিত কলারোয়ার তুহিন আহমেদ


নভেম্বর ২১ ২০২২

স্নাতকোত্তরে (এমএসএস) নিজ বিভাগে সর্বোচ্চ ফলাফলের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অ্যাডভোকেট মো. ইদ্রিস স্মারক স্বর্ণপদক ২০১৮ এ ভূষিত হয়েছেন সাতক্ষীরার কলারোয়া উপজেলার মানিকনগর গ্রামের মো. তুহিন আহমেদ।

শনিবার (১৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আব্দুল হামিদ এর কাছ থেকে এ স্বর্ণপদক গ্রহন করেন তিনি। এর আগে ২০১৯ সালে অনুষ্ঠিত ৫২তম সমাবর্তনে তিনি ড. শাহ এম এস কিবরিয়া স্বর্ণপদক ২০১৮ এবং ড. জালাল আলমগীর স্মৃতি স্বর্ণপদক ২০১৮ এ ভূষিত হন।

সম্প্রতি মো. তুহিন আহমেদ শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা, বাংলাদেশ এ প্রভাষক হিসেবে যোগদান করেছেন। ইতিপূর্বে তিনি সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) এর সিনিয়র গবেষণা সহযোগী হিসেবে কর্মরত ছিলেন।

অনুভুতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন দেখিয়েছিলেন আমার ছোট মামা মো. মনিরুল ইসলাম এবং এই স্বপ্ন যাত্রায় আমার মা সর্বদা আমার পাশে ছিলেন। তাই আমি আমার এ কৃতিত্ব আমার ছোট মামা এবং মাকে উৎসর্গ করতে চাই।

তুহিন আহমেদ জিপিএ ৫.০০ পেয়ে ২০১১ সালে মমতাজ আহম্মদ মাধ্যমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ২০১৩ সালে বেগম খালেদা জিয়া কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ২০১৪ সালে উচ্চশিক্ষার জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে ভর্তি হন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে ২০১৭ সালে স্নাতক ও ২০১৮ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। স্নাতকোত্তরে তিনি সর্বোচ্চ ফলাফল সিজিপিএ ৩.৮৮ অর্জন করেন এবং প্রথম শ্রেণিতে প্রথম হন।

ছাত্রজীবনে তিনি বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের অনাবাসিক শিক্ষার্থী ছিলেন। শিক্ষকতার পাশাপাশি তিনি অর্থনীতি সংক্রান্ত গবেষণায় নিজেকে নিয়োজিত রেখেছেন। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন