ত্বকের যত্নে তুলসীপাতা! কী ভাবে ব্যবহার করবেন


জুলাই ৩ ২০২২

Spread the love

অনলাইন ডেস্ক :তুলসীপাতার অনেক গুণ রয়েছে। তাই সকালে খালি পেটে তুলসীপাতা মধু দিয়ে খেয়ে থাকেন অনেকে। তবে এই পাতা দিয়ে রূপচর্চাও করা যায়। ত্বক ভাল থাকে।তুলসীপাতার গুণের শেষ নেই। তাই তো শারীরিক যে কোনও সমস্যায় সকালে খালিপেটে তুলসীপাতা খেতে বলা হয়। সঙ্গে একটু মধু দিয়ে খেলে তো কথাই নেই।কিন্তু জানেন কি, ত্বকের যত্নেও দারুণ কাজ করে তুলসীপাতা? এতে নানা ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

কী ভাবে ত্বকের যত্ন নেয় তুলসীপাতা?১) ব্রণর সমস্যার সমাধান করতে পারে।২) কমায় চুল পড়ে যাওয়ার সমস্যাও।৩) ত্বকে দাগছোপ পড়তে থাকলেও তুলসীপাতা বেশ কাজে লাগে।৪) খুসকি হলেও কাজে আসতে পারে তুলসীপাতা।৫) ত্বকে বেশি বলিরেখা প়ড়ছে কি? তা নিয়ন্ত্রণ করতে পারে তুলসী।

বকের যত্নে কী ভাবে ব্যবহার করবেন তুলসীপাতা?তুলসীপাতা ধুয়ে শুকিয়ে নিন। তার পর শুকনো পাতা গুঁড়ো করে নিন। রোজ স্নানের মিনিট দশেক আগে এক চা চামচ তুলসীপাতার গুঁড়োর সঙ্গে এক টেবিল চামচ টক দই ভাল করে মিশিয়ে মুখে মেখে রাখুন। শুকিয়ে এলে মুখ ধুয়ে নিন।

চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন তুলসীপাতা?টক দই আর তুলসীপাতার গুঁড়োর প্যাক মাথায় মেখে রাখা যায়। তার পর ভাল করে শ্যাম্পু করে ফেললে সমস্যা কমবে। তবে এই পদ্ধতি সময়সাপেক্ষ। নিয়মিত ব্যবহার করতে হলে জলে বেশ কয়েকটি তুলসীপাতা ফুটিয়ে নিন। এ বার সেই জল থেকে পাতাগুলি তুলে ফেলে দিন।

তুলসীপাতা ফোটানো জল দিয়ে শ্যাম্পু করুন। কয়েক দিনেই কমবে চুল পড়া, খুসকির সমস্যা।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন