ভাপা বা পাতুরি নয়, ইলিশের নতুন স্বাদ পেতে চান? এই বর্ষায় বানিয়ে ফেলুন মালাই ইলিশ


জুন ৩০ ২০২২

ডেস্ক রিপোট: ঘটি হোক বা বাঙাল বর্ষায় ইলিশের কদর বাড়ে সকল বাঙালির কাছেই। ভাপা, পাতুরি, পাতলা ঝোলের বদলে এই বর্ষায় ইলিশ দিয়ে নতুন কী বানাতে পারেন?

দক্ষিণ বঙ্গে বর্ষা ঢুকব ঢুকব করছে। আর বর্ষাকাল মানেই ইলিশ মাছ। ভাপা ইলিশি, সর্ষে ইলিশ, বেগুন আলু দিয়ে পাতলা ইলিশের ঝোল— গোটা বর্ষাকাল জুড়েই বাঙালির পাতে যেন ইলিশ উৎসব চলে। ইলিশ দিয়ে তৈরি নানা ধরনের বাঙালিয়ানা পদের তালিকায় নতুন কিছু যুক্ত করতে এই বর্ষায় বানিয়ে ফেলুন মালাই ইলিশ। রইল প্রণালী।

উপকরণ

ইলিশ মাছের টুকরো: ৫টি,পেঁয়াজ বাটা: আধ কাপ, চেরা কাঁচা লঙ্কা: ৫টি, ছোট এলাচ: ৫টি, আদা বাটা: ২ চা চামচ, নারকেলের দুধ: ১ কাপ, পোস্ত বাটা: ২ চা চামচ, কাজু বাটা: ২ চা চামচ, ফ্রেশ ক্রিম: ৪ চা চামচ, ঘি: ২ চা চামচ, নুন: স্বাদ মতো, সাদা তেল: পরিমাণ মতো।

প্রণালী

ইলিশ মাছ ভাল করে ধুয়ে নুন ও লেবুর রস মাখিয়ে ম্যারিনেট করে রাখুন।এ বার কড়াইতে ২ চামচ তেল এবং ২ চামচ ঘি গরম করে তাতে পেঁয়াজ বাটা, আদা বাটা, ছোট এলাচ দিয়ে কিছু ক্ষণ নাড়াচাড়া করতে থাকুন।মিনিট দুয়েক পর নারকেলের দুধ, ছোট এলাচ, পোস্ত বাটা, কাজু বাটা কড়াইয়ে দিয়ে ভাল করে কষাতে থাকুন।মশলা থেকে তেল ছেড়ে এলে সাবধানে মাছগুলি একে একে দিয়ে দিন। খুন্তি দিয়ে হালকা হাতে মাছের দু’দিকেই মশলা মাখিয়ে নিয়ে অল্প জল ঢেলে দিন।ঝোল ফুটে মাখো মাখো হয়ে এলে উপর থেকে ফ্রেশ ক্রিম ছড়িয়ে নামিয়ে নিন মালাই ইলিশ। গরম ভাতের সঙ্গে দারুণ জমে যাবে ইলিশের এই পদ।

,

,

,

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন