উপকূলে ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে আগামী সপ্তাহে


মার্চ ১৭ ২০২২

ডেস্ক রিপোট: আগামী সপ্তাহে চট্টগ্রাম-কক্সবাজার উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়। তবে ঘূর্ণিঝড়ের বিষয়ে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর কোনো তথ্য দিতে পারেনি। তারা বলছে, ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে এবং তা বর্তমানে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে অবস্থান করছে। তবে আবহাওয়া বিশেষজ্ঞ ও ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, নিম্নচাপ তৈরি হয়েছে এবং তা ঘনীভূত হয়ে আগামী ২১ মার্চ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

কানাডার সাসকাচুয়ান ইউনিভার্সিটির আবহাওয়া ও জলবায়ুবিষয়ক বাংলাদেশি পিএইচডি গবেষক মোস্তফা কামাল সমকালকে বলেন, ২১ মার্চ বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার বিষয়ে বিশ্বের আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো প্রায় শতভাগ নিশ্চিত তথ্য দিচ্ছে। এটি হবে বঙ্গোপসাগরের ইতিহাসে মার্চ মাসে সৃষ্টি হওয়া প্রথম ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়টি বাংলাদেশের চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে। ২২ মার্চ মধ্যরাত থেকে ২৩ মার্চ দুপুরের মধ্যে বাংলাদেশের উপকূলে ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে। স্থলভাগে আঘাত হানার সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

তবে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান এ বিষয়ে এখনই নিশ্চিতভাবে কিছু না বললেও আশঙ্কার কথা একেবারে উড়িয়ে দিচ্ছেন না।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন