আখেরী মোনাজাতে সমাপ্ত হল তালার ৯১তম সাধু সম্মেলন


মার্চ ৩০ ২০২২


সংবাদ বিজ্ঞপ্তি: আখেরী মোনাজাতের মধ্য দিয়ে সাতক্ষীরার তালায় আধ্যাতিœক সাধক এজাহার আলী মারফতি ফকিরের ৯১তম চারদিন ব্যাপী সাধু সম্মেলন সমাপ্ত হয়েছে।
মঙ্গলবার (২৯ মার্চ) সকাল ৮টায় তালার শিবপুরে সমাপনী আলোচনা ও আখেরী মোনাজাতের মধ্য দিয়ে ধর্মীয় অনুষ্ঠাণটি সমাপ্ত হয়।
৪ দিন ব্যাপি এ অনুষ্ঠানে সাধকপুত্র তালা উপজেলা জাতীয় পার্টির সভাপতি, সাবেক ইউপি চেয়ারম্যান এস.এম নজরুল ইসলামের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সাতক্ষীরা মুহাম্মাদ হুমায়ুন কবির,উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ,উপজেলা নির্বাহী অফিসার প্রশান্ত কুমার বিশ^াস,তালা থানার অফিসার ইনচার্জ(ওসি) ফখরুল আলম খান,অফিসার ইনচার্জ (তদন্ত) আবুল কালাম আজাদ,তালা উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এসএম আলাউদ্দীন,বিশিষ্ট আওয়ামীলীগ নেতা মোসলেম উদ্দীন প্রমুখ।
সমাপনী আলোচনা রাখেন কুষ্টিয়া লালন একাডেমীর সদস্য আব্দুল কাদের চিশতি, ঢাকার আজমেরী খানকা শরীফের মোহাম্মাদ আলী, মাওলানা আব্দুল আলীম, সাধক মোতাহার আলী, খুলনা বেতারের লেখক ও গায়ক এস.এম সিরাজুল ইসলাম, মাওলানা খাজা নাজিমুদ্দিন বুলবুলি, নওয়াপাড়ার সাধক আমিন ভান্ডারী, চুয়াডাঙ্গার সাধক রুহুল ফকির, যশোর থেকে আগত সাধক আফসার সরদার।
আলোচনায় সাধকরা বলেন, মানবসেবা পরম ধর্ম মানবসেবা শ্রেষ্ঠ ধর্ম। প্রত্যেক সৃষ্টির মধ্যেই সৃষ্টিকর্তার বিচরণ। আমরা সবাই সৃষ্টিকর্তাকে পেতে চাই। তাকে খুশি করতে চায়। ধর্মীয় এ অনুষ্ঠাণটি শিক্ষা দেয় সকলে ভেদাভেদ ভূলে মিলেমিশে পথচলার। ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা যাবে না। যে যার ধর্ম পালন করবে। উস্কানি দিয়ে ধর্মের নামে সহিংসতা করা যাবে না।
সাধকরা আরও বলেন, চারদিন ব্যাপী সাধু সম্মেলনে ধর্মীয় নানা আলোচনা হয়েছে। এটি থেকে যার যে বিষয়টি পছন্দ হয় সেটি শিক্ষা নিয়ে পথ চলতে হবে। সৃষ্টিকে ভালোবেসে সৃষ্টিকর্তার সানিধ্য লাভ করতে হবে। আমরা সবাই জান্নাতবাসী হয়ে চায়। সেটির জন্য সকলকে আল্লাহ্’র দেখানো পথে নবী রাসূল (সাঃ)কে আদর্শ মেনেই চলতে হবে। আলোচনা শেষে দোয়ানুষ্ঠান পরিচালনা করেন সাধকপুত্র এস.এম নজরুল ইসলাম। এ সময় দেশের বিভিন্ন জেলা থেকে আগত শতাধিক সাধকবৃন্দ ও গ্রামবাসীরা উপস্থিত ছিলেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন