ঘুর্নিঝড় ‘ইয়াশ’ মোকাবেলায় বিভিন্ন স্থানে প্রস্তুতি সভা


মে ২২ ২০২১


মশাল ডেস্ক: তীব্র তাপদাহের মধ্যে ঘুর্নিঝড় ‘ইয়াশ’ এর সতর্ক বার্তা দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর। এরই মাঝে বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়েছে। ফলে ১ নং সতর্ক সংকেত জারি করে সমুদ্রে অবস্থানরত মাছ ধরার ট্রলারসমূহকে ফিরে আসার জন্য বলা হয়েছে। গতবছর সংঘটিত আম্ফানের মত এবারের ইয়াস যেন যান মালের ক্ষতি করতে না পারে সেজন্য জেলার বিভিন্ন উপজেলায় উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিিিধদের পাঠানো খবর:
আশাশুনি প্রতিনিধি জানান, আশাশুনিতে ঘূর্ণিঝড় ‘ইশ’ মোকাবেলায় ভার্চুয়ালী প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে আশাশুনি উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে এ সভায় জুম এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে অংশ নেন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি। আশাশুনি উপজেলা পরিষদের চেয়ারম্যান এবিএম মোস্তাকিম এর সভাপতিত্বে ও আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হুসেইন খাঁন এর সার্বিক ব্যবস্থাপনায় এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহাগ খান এর উপস্থাপনায় এসময় সহকারী কমিশনার (ভূমি) শাহিন সুলতানা, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী ও মোসলেমা খাতুন মিলিসহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন। সভায় ঘুর্নিঝড় ‘যশ’ মোকাবেলায় উপকূলবর্তী আশাশুনি উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষকে সাইক্লোন সেল্টারসহ নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়। এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকার ঝুঁকিপূর্ণ ওয়াপদা বেড়ীবাঁধ নির্মাণ, সকল খাল উন্মুক্তকরণ, বিভিন্ন সড়কের পাশের মরা গাছ অপসারণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। জুম মিটিং এর মাধ্যমে অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবেলায় উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির নেতৃত্বে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, সকল জনপ্রতিনিধি ও স্বেচ্ছাসেবী সংগঠনকে দুর্যোগকালীন সময়ে মানুষের পাশে থেকে জানমাল রক্ষার্থে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।
দেবহাটা উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় জুম ক্লাউড মিটিং অ্যাপসের মাধ্যমে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মুজিবর রহমান। সভায় উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, পুলিশ পরিদর্শক (তদন্ত) ফরিদ আহমেদ, সখিপুর ইউপি চেয়ারম্যান ফারুক হোসেন রতন, প্রকল্প বাস্তবায়ন অফিসার শফিউল বশার, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আব্দুল লতিফ, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, পারুলিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, কুলিয়া ইউপি’র প্যানেল চেয়ারম্যান আসাদুল ইসলাম, ফায়ার সার্ভিসের নিজাম উদ্দীন, সহকারী প্রোগ্রামার ইমরান হোসেন, ওয়ার্ল্ড ভিশনের এরিয়া প্রোগ্রাম ম্যানেজার ফুলি সরকার প্রমুখ বক্তব্য রাখেন। ঘূর্নিঝড়ের পূর্ব ও পরবর্তী সময়ের প্রস্তুতি হিসেবে সর্বোচ্চ জণসচেতনতা সৃষ্টি, পাঁচটি ইউনিয়নের পনেরটি আশ্রয়কেন্দ্রের পাশাপাশি সকল শিক্ষা প্রতিষ্ঠান সমুহ অস্থায়ী সাইক্লোন শেল্টার হিসেবে প্রস্তুত রাখা, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কুইক রেসপন্স টিম ও কন্ট্রোল রুম চালু, উপজেলা ও ইউনিয়ন ভিত্তিক মেডিকেল টিম প্রস্তুত রাখা, প্রত্যেকটি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে জনপ্রতিনিধিদের নেতৃত্বে স্বেচ্ছাসেবক, স্কাউটস, স্বাস্থ্যকর্মীদের সমন্বয়ে দূর্যোগ কালীন কমিটির কার্যক্রম পরিচালনা, ঝড়ে ভেঙে পড়া গাছ দ্রুত অপসারনের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা সচল রাখা, সাইক্লোন শেল্টারে আশ্রয় নেয়া মানুষদের জন্য খাবার, সুপেয় পানি সরবরাহ এবং স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণ সহ বিভিন্ন গুরুত্বপূর্ন সিদ্ধান্ত গৃহীত হয়।
কালিগঞ্জ শহর প্রতিনিধি মুহিবুল্লাহ জানান, কালিগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে ২২ মে শনিবার সকাল ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় ইয়াশ মোকাবেলায় এক জরুরি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি খন্দকার রবিউল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মিরাজ হোসেন খান এর সঞ্চালনায় প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী। সভায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ তৈয়েবুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অর্না চক্রবর্তী, কালীগঞ্জ উপজেলা পানি উন্নয়ন বোর্ডের এস ও তন্ময় হালদার, উপজেলা পল্লী বিদ্যুৎ অফিসের জোনাল অফিসার পঙ্কজ শিকদার, উপজেলা ফায়ার সার্ভিসের প্রতিনিধি, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারি সফু, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, দৈনিক দৃষ্টিপাত ব্যুরো প্রধান আশেক মেহেদী, নবযাত্রা কালিগঞ্জ ফিল্ড অফিস ম্যানেজার আশিক বিল্লাহ, কুশুলিয়া ইউপি চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম, নলতা ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান, চাম্পাফুল ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক গাইন, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান, রতনপুর ইউপি চেয়ারম্যান আশরাফুল হোসেন খোকন, কৃষ্ণনগর ইউপি চেয়ারম্যান আকলিমা খাতুন লাকি, বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজ উদ্দিন সহ সাংবাদিকবৃন্দ ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য উপস্থিত ছিলেন। সভায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ সড়কের পাশে মরা রুগ্ন গাছগুলো কেটে অপসারণ করার জন্য জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন