আজ পঁচিশে বৈশাখ: রবীন্দ্র জয়ন্তী


মে ৮ ২০২১


ন্যাশনাল ডেস্ক: আজ পঁচিশে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০তম জন্মবার্ষিকী। বাংলা সাহিত্যের এই প্রাণপুরুষ ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন।

শুধু কবি পরিচয়েই নন, রবীন্দ্রনাথ বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও রাজনৈতিক পরিমণ্ডলে এই অঞ্চলের অন্যতম প্রভাববিস্তারী ব্যক্তিত্ব। তার রচিত দুটি গান ভারত ও বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে স্বীকৃতি পেয়েছে। এই অঞ্চল, তথা ভারতীয় উপমহাদেশের রাজনৈতিক গতিপথ নির্মাণেও ব্যাপক ভূমিকা রয়েছে রবীন্দ্রনাথের।
সংগীত, কবিতাসহ বাংলা সাহিত্যের প্রায় সব শাখায় রয়েছে রবীন্দ্রনাথের সমান বিচরণ। সাহিত্যের সীমা পেরিয়ে রাজনীতি, অর্থনীতি, সমাজচিন্তা, ধর্মসংস্কারেও রবীন্দ্রনাথ সক্রিয় ছিলেন সমানতালে। তার চিত্রকলা আরও বিস্ময় জাগায় শিল্পপিয়াসী মানুষের মনে।
সাহিত্যকর্মের বাইরে তার অন্যতম কীর্তি বিশ্বভারতী প্রতিষ্ঠা। প্রাচীন ভারতীয় তপোবনের আদলে বোলপুরের শান্তিনিকেতনে তিনি প্রতিষ্ঠা করেছিলেন এ শিক্ষায়তন।
অসামান্য সাহিত্যকর্মের নিদর্শন হিসেবে গীতাঞ্জলির ইংরেজি সংস্করণের জন্য ১৯১৩ সালে রবীন্দ্রনাথ নোবেল পুরস্কার পান। যা ছিল প্রথম কোনো এশীয়র নোবেল পুরস্কার প্রাপ্তি।
দেশে বর্তমানে করোনাভাইরাস পরিস্থিতির কারণে কবির জন্মদিন উপলক্ষে আনুষ্ঠানিকভাবে তেমন কোনো আয়োজন হচ্ছে না। তবে সরকারি ও বেসরকারি বেতার-টেলিভিশনে কবি স্মরণে বিভিন্ন অনুষ্ঠান প্রচার করা হবে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন