রোদে পুড়ছে দেশ


এপ্রিল ২৭ ২০২১


ন্যাশনাল ডেস্ক: রোদে পুড়ছে দেশ। মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে ঢাকাসহ প্রায় সবগুলো বিভাগের ওপর দিয়ে। তপ্ত রোদে অতীষ্ঠ জীবন। এই অবস্থায় বৃষ্টির কোনও সুখবর নেই আবহাওয়া অধিদফতরের কাছে।
গতকাল সকাল থেকে বিকাল পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ও শ্রীমঙ্গলে, ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় গতকাল ৩৮, ময়মনসিংহে ৩৭, চট্টগ্রামে ৩৪, সিলেটে ৩৬ দশমিক ৫, রংপুরে ৩৬ দশমিক ৪, খুলনায় ৩৭ দশমিক ২ এবং বরিশালে ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘গ্রীষ্মে তাপমাত্রা বেশিই থাকে। এতে করে আকাশে মেঘও জমছে। মাঝে মাঝে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। তবে টানা বৃষ্টি না হলে এই তাপপ্রবাহে ভূপৃষ্ঠ যে পরিমাণ উত্তপ্ত হয়েছে, তা খুব বেশি কমবে না। আগামী মাসে ঝড়-বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। এতে মাঝে মাঝে তাপমাত্রা কম থাকতে পারে।’ তিনি জানান, আগামীকাল দেশের উত্তরাঞ্চলের দিকে, ঢাকা বিভাগের আশেপাশের এলাকায় বৃষ্টি হতে পারে। এতে কিছুটা তাপমাত্রা কমতে পারে।
আবহাওয়া অধিদফতারের পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন