ফারিন দৌলাহ’র শিশুর সুরক্ষা বিষয়ক বই


এপ্রিল ৬ ২০২১

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে ফারিন দৌলাহর শিশু-শারীরিক সুরক্ষা বিষয়ক বই ‘তারা ও জয়’। ‘ওয়ান সার্কেল’ এর সহযোগিতায় ‘সেইবই’ থেকে প্রকাশিত হয়েছে বইটি।
বইটি সম্পর্কে লেখক ফারিন দৌলাহ বলেন, “শিশুর সামাজিকীকরণ, মানবিকতা বিকাশের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হলো স্পর্শ। কিন্তু এই স্পর্শই কখনো কখনো শিশুর জীবনকে করে তোলে দুর্বিষহ। খারাপ স্পর্শে শিশুকে দীর্ঘদিন অনিন্দ্রা আর দুঃস্বপ্নের মধ্য দিয়ে যেতে হয়। শিশু বড় হলে যৌনভীতি, সম্পর্কভীতি, আত্মনিন্দা, দ্বৈতব্যক্তিত্বসহ নানা ধরণের ডিসঅর্ডারেও ভুগে। এটা এত বেশি ট্রামাটিক।এই ভীতি প্রজন্মের পর প্রজন্ম বয়ে বেড়াতে পারে।”
শিশু সুরক্ষা নিয়ে বই লেখা কারণ নিয়ে ফারিন দৌলাহ বলেন, “পত্রিকার পাতা খুললেই আমরা দেখছি প্রতিদিন দেশের কোনোনা কোনো স্থানে শিশু নির্যাতিত হচ্ছে। সরকারি পাঠ্যসূচিতে বয়ঃসন্ধি নিয়ে অল্পবিস্তর সিলেবাস থাকলেও শিশুর শারীরিক সুরক্ষা নিয়ে কোনো বই নেই। বেসরকারি উদ্যোগেও কোনো বই প্রকাশ হচ্ছে না। তাই চেষ্টা করেছি এ নিয়ে লেখার।”
বইটির অলংকরণ করেছেন তাসনিয়া সাখাওয়াত অরণা। বাংলা এবং ইংরেজি উভয় সংস্ককরণেই পাওয়া যাচ্ছে এই বইটি। প্রতিটি সংষ্ককরণের মূল্য রাখা হয়েছে ১৭৫ টাকা।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন