জলবায়ু ন্যায্যতার দাবিতে খোলপেটুয়ার পাড়ে তরুণদের অবরোধ


সেপ্টেম্বর ২০ ২০২০

নিজস্ব প্রতিনিধি: শ্যামনগরে জলবায়ু ন্যায্যতার দাবিতে অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। রোববার উপজেলার গাবুরা ইউনিয়নের খোলপেটুয়া নদীর বেড়িবাঁধে স্থানীয় তরুণরা এই কর্মসূচি পালন করে। এ সময় প্লাকার্ড প্রদর্শন করে জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ আদায় ও আদায়কৃত অর্থ জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ব্যবহারের দাবি জানানো হয়। জলবায়ু ন্যায্যতার দাবিতে এই অবরোধ কর্মসূচিতে অংশ নেন বুড়িগোয়ালিনীর ইমাম হোসেন, গাবুরার আল আমিন, পদ্মপুকুরের মুহতারাম বিল্লাহ, আটুলিয়ার আকিব হোসেন, মুন্সীগঞ্জের আসাদুর রহমান প্রমূখ।
অবরোধ কর্মসূচিতে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সাতক্ষীরা জেলায় প্রতিবছর সাইক্লোন, ঘূর্ণিঝড়, খরা, অতিবৃষ্টি, নদী ভাঙন বিশেষ করে লবণাক্ততাসহ বিভিন্ন দুর্যোগ দেখা দিচ্ছে। দুর্যোগের কারণে এই অঞ্চলের মানুষ ভিটে মাটি ছেড়ে চলে যাচ্ছে। করোনায় যখন সারা পৃথিবীতে হাহাকার চলছে তখন সাতক্ষীরা উপকূলে আঘাত হেনেছে একের পর এক দুর্যোগ। এমতাবস্থায় জলবায়ুর ন্যায্যতার বিকল্প নেই। এদিকে, জলবায়ু ন্যায্যতার দাবিতে তরুণদের এই কর্মসূচির সাথে সংহতি প্রকাশ করেছে শ্যামনগর উপজেলা যুব ফোরাম, লিডার্স, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ও ইসলামিক রিলিফ বাংলাদেশ।
জলবায়ু পরিবর্তনের ন্যায্যতার জন্য পৃথিবীব্যাপী জলবায়ু কর্ম সপ্তাহ ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে উল্লিখিত সংস্থা ও সংগঠনসমূহ।
এসব কর্মসূচির মধ্যে রয়েছে, প্রথম দিন ২০ সেপ্টেম্বর গাবুরায় জলবায়ু অবরোধ, দ্বিতীয় দিন জলবায়ু বিষয়ক অনলাইন যুব কর্মশালা, তৃতীয় দিন নীলডুমুরে জলবায়ু অবরোধ, চতুর্থ দিন জলবায়ু পরিবর্তন ইস্যুতে অনলাইন অংকন প্রতিযোগিতা, পঞ্চম দিন এক যোগে ছয়টি স্থানে জলবায়ু অবরোধ, ষষ্ঠ দিন শ্যামনগর উপজেলায় জলবায়ু পদযাত্রা ও জলবায়ু অবরোধ, সপ্তম দিন যুব সাইকেল র‌্যালি ও জলবায়ু বিষয়ক অনলাইন সংলাপ।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন