জনগণের স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক নিরাপত্তা নিশ্চিতকল্পে যশোর সেনানিবাস


জুন ১৬ ২০২০


যশোর প্রতিনিধি: করোনা এবং আম্পান মোকাবেলায় দেশের জনগণের স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক নিরাপত্তা নিশ্চিতকল্পে নানাবিধ জনকল্যাণমূলক কাজ করে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন। করোনা ভয়ে যখন সমগ্র দেশের মানুষ আতংকিত এবং স্তব্ধ, তখন প্রয়োজনীয় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত মানুষদের জন্য জরুরী ফ্রী চিকিৎসা সেবা নিয়ে হাজির হছেন যশোর সেনানিবাসের সেনাসদস্যরা। কখনও কখনও সেনাসদস্যরা চিকিৎসা সেবা মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে ছুটে যাচ্ছেন প্রত্যন্ত গ্রামাঞ্চলেও।
এরই ধারাবাহিকতায় গোপালগঞ্জের কোটালীপাড়ায় মুজিববর্ষ উপলক্ষে গর্ভবতী মায়েদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা, ওষুধ ও ত্রাণ বিতরণ করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন।
জিওসি, ৫৫ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার, যশোর এরিয়া এর নির্দেশনায় এ বিশেষ মেডিক্যাল ক্যাম্পেইন পরিচালনা করা হয়। এই ক্যাম্পেইনের মাধ্যমে কোটালীপাড়া উপজেলার মোট ১২০ জন গর্ভবতী মহিলাকে সামরিক ও বেসামরিক ৫ জন চিকিৎসকের সমন্বয়ে একটি মেডিক্যাল টিম চিকিৎসা ও বিনামূল্যে ওষুধ বিতরণ করেন। এ ছাড়া এ সংকটময় মুহুর্তে সকল রোগীর মাঝে ত্রাণ বিতরণ করেন সেনাসদস্যরা।
ক্যাম্পেইন পরিচালনাকারী যশোর সেনানিবাসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কোটালীপাড়া উপজেলার যে সকল গর্ভবতী মায়েরা বর্তমানে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের আতঙ্ক ও দরিদ্রতার কারণে ডাক্তার দেখাতে হাসপাতালে আসতে পারছেন না, তাদের জন্য এ বিশেষ ক্যাম্পেইনটি পরিচালনা করছে বাংলাদেশ সেনাবাহিনী।
এছাড়াও করোনা প্রতিরোধে ত্রান বিতরণ, গণপরিবহন মনিটরিং, অসহায় কৃষকদের বিভিন্ন ধরনের বীজ বিতরণসহ নানাবিধ জনসচেতনতা সৃষ্টিমূলক কার্যক্রম অব্যাহত রয়েছে। এদিকে সুপার সাইক্লোন আম্পান মোকাবেলায় দুর্গম এলাকা পাড়ি দিয়ে শত শত পানিবন্দী মানুষের ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছে যশোর সেনানিবাসের সেনাসদস্যরা।
এছাড়াও আম্পানের তান্ডবে ক্ষতিগ্রস্থ ঘরবাড়ী ও রাস্ত-ঘাট মেরামত, বিশুদ্ধ পানি সরবরাহ, চিকিৎসা সেবা প্রদান এবং ভেঙ্গে যাওয়া বেড়িবাঁধ দ্রুত মেরামতের নিরন্তন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যশোর সেনানিবাসের সেনাসদস্যরা।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন