সাক্ষীরার বিভিন্ন সরকারী হাসপাতালে অক্সিজেন, নিবুলাইজারসহ করোনা ভাইরাস প্রতিরোধক চিকিৎসা সামগ্রি উত্তরনের পক্ষ হতে প্রদান


এপ্রিল ৯ ২০২০

Spread the love


নিজস্ব প্রতিনিধি: মরণঘাতি ভয়াল করোনা ভাইরাসের আগ্রসনে উদ্বিগ্ন সমগ্র দেশের মত সাতক্ষীরাও। এ রোগের প্রতিরোধের প্রধান প্রতিষ্ঠান সরকারী হাসপাতাল সমুহে প্রয়োজনীয় চিকিৎসা উপকরনের স্বল্পতা প্রথম থেকেই হাসপাতালে কর্মরত চিকিৎসকদের ভাবিয়ে তোলে। জেলা প্রশাসন, সিভিল সার্জন সহসকলে যখন চিকিৎসা উপকরনের সীমাবদ্ধতা কারনে সম্ভব্য ভয়বহতা নিয়ে বেশ সমস্যায়, তখন এগিয়ে আসে সাতক্ষীরার প্রথম শ্রেনীর উন্নয়ন সংগঠন উত্তরণ ও তার পরিচালক। উত্তরনের পক্ষ হতে করোনা ভাইরাস আক্রান্ত রুগিদের চিকিৎসার প্রয়োজনীয় নিবুলাইজার ও অক্সিজেন সিলিন্ডার প্রাথমিক ভাবে ১৬ টি করে প্রদানের উদ্যোগ গ্রহণ করে সাতক্ষীরার জেলা প্রশাসক ও সিভিল সার্জনের সাথে যোগাযোগ করেন। প্রশাসনের সম্মতিতে গত কাল ৯ এপ্রিল সাতক্ষীরা সদর হাসপাতালের জন্য ৪ টি নিবুলাইজার সাতক্ষীরার সিভিল সার্জন ডা. মো, হুসাইন শাফায়াত এর নিকট হস্তান্তর করা হয়। উত্তরনরে পক্ষে এ সময় উপস্থতি ছলিনে দনৈকি দক্ষণিরে মশাল সম্পাদক আশকে-ই-এলাহী, উত্তরণরে প্রকল্প সমন্বয়কারী মো. রজেওয়ান উল্লাহ ও ম্যানজোর ওয়াশ হদোয়তে হোসনে প্রমুখ। আজ সকল উপজেলা স্বাস্থ্য কম্পপ্লেক্স এ দুটি করে প্রধান করা হবে। এছাড়া আগামী ১৮ তারিখে অক্সিজেন সিলিন্ডার সমুহ সাতক্ষীরার সিভিল সার্জনের নিকট হস্তান্তর করা হবে।
দাতা সংস্থা ইউকে এইড ও স্টাট ফান্ড, বাংলাদেশের সহযোগিতায় “ইমারজেন্সি রেসপন্স ফর কোভিড-১৯ ইন সাতক্ষীরা এন্ড যশোর ডিস্টিক” প্রকল্পের আওতায় উত্তরণ সাতক্ষীরাতে এর বাইরে ১০০০ কেজি ব্লিসিং পাওডার সাতক্ষীরা পৌরসভা ও ৭ উপজেলায় ছিটানোর ব্যবস্থা করেছে। সাতক্ষীরা পৌরসভাতে ৭০০ পরিবারকে হাইজিন কিটস (বালতি, সাবাল, সামানের গুড়া, স্যানিটারী ন্যাপকিন ও ক্লিনিক্যাল মাক্স প্রভৃতি) প্রদান করবে। পৌরর সভার ৫টি পয়েন্টে হাত ধোয়ার ব্যবস্থা ও ২০ জায়গায় ডিসটান্ড সার্কেলিং পয়েন্ট করা হবে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন