কলারোয়ার লাঙ্গলঝাড়ায় সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক গণশুনানী : লিগ্যাল এইড কার্যক্রমের বিষয়ে জানাতে আজ আমি আপনাদের মাঝে এসেছি ….. জেলা লিগ্যাল এইড অফিসার সালমা আক্তার


জানুয়ারি ২২ ২০২০

Spread the love

প্রেস বিজ্ঞপ্তি : সরকারি খরচে আইনী সহায়তা কার্যক্রমের (লিগ্যাল এইড) বিষয়ে জানাতে আজ আমি আপনাদের মাঝে এসেছি। লিগ্যাল এইড কার্যক্রমের বার্তা তৃনমুল পর্যায়ে পৌছে দিতে সরকার ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন করেছে। মুজিব বর্ষে জেলায় অসহায় মানুষের আইনী অধিকার নিশ্চিত করার জন্য আপনাদের সহযোগিতা প্রয়োজন। বুধবার (২২ জানুয়ারী) বিকাল ৩টায় কলারোয়া উপজেলার লাঙ্গলঝাড়া ইউনিয়ন পরিষদ হলরুমে ‘প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে)-সাতক্ষীরা’ প্রকল্পের আওতায় জেলা আইন সহায়তা প্রদান কমিটি ও বেসরকারি উন্নয়ন সংস্থা উইমেন জব ক্রিয়েশন সেন্টার আয়োজিত ‘সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক গণশুনানী’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সালমা আক্তার এসব কথা বলেন। এসময় তিনি বলেন, আইন সবার জন্য সমান, এখানে ধনী-গরীবের কোন ভেদাভেদ নেই। বর্তমানে জেলায় লিগ্যাল এইড কার্যক্রমের মাধ্যমে অসহায়, গরীব মানুষদের আইনী অধিকার নিশ্চিত করতে সাতক্ষীরা জেলা দায়রা জজ মহোদয়সহ বিচারকরা অসহায় মানুষের পাশে এসে দাড়িয়েছে। তিনি বলেন, কোন সমস্যায় পড়লে নির্ভয়ে জেলা লিগ্যাল এইড অফিসে আপনারা চলে আসেন। জেলা লিগ্যাল এইড অফিস সব সময় আপনাদের পাশে থাকবে। আপনাদেরকে কেউ যেন হয়রানী করতে না পারে সে জন্য আজ আমরা বিচারকরা আপনাদের পাশে এসে বিনা খরচে লিগ্যাল এইড কার্যক্রমের মাধ্যমে আইনী সহায়তা বা পরামর্শ গ্রহনের জন্য বলতে এসেছি।
গণশুনানী অনুষ্ঠানে প্রধান অতিথি আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ এবং সরকারি লিগ্যাল এইড কার্যক্রমের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং অনুষ্ঠানে উপস্থিত ইউনিয়নের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের আইনী বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং পরামর্শ প্রদান করেন।
লাঙ্গলঝাড়া ইউপির প্যানেল চেয়ারম্যান ও ইউনিয়ন লিগ্যাল এইডকমিটির সদস্য কামরুল ইসলামের সভাপতিত্বে গণশুনানী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কলারোয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মুনীর উল গীয়াস সরকারের এই গুরুত্বপুর্ন কার্যক্রম বাস্তবায়নে সাবির্ক সহযোগিতা প্রদানসহ অসহায় মানুষদের এই আইনী সেবা গ্রহনের পরামর্শ দেন।
এসময় শুভেচ্ছা বক্তব্যে ইউএসএআইডি’র প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে) এ্যাকটিভিটি’র আঞ্চলিক সমন্বয়কারী (দক্ষিণ) সরকারি আইনী সহায়তা কার্যক্রমের মাধ্যমে গরীব, অসচ্ছল ও নির্যাতিত মানুষের আইনী অধিকার নিশ্চিত করা সম্ভব। তবে এবিষয়ে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যদের গুরুত্বপুর্ন ভুমিকা পালন করতে হবে। কমিটির সদস্যবৃন্দ নিজেদের অবস্থান থেকে ইউনিয়নের তুনমূল পর্যায়ে বসবাসরত জনসাধারনকে (গরীব, অসহায়) লিগ্যাল এইড কার্যক্রম এবং সরকারের সহযোগিতার বিষয়ে প্রচার করতে হবে এবং তাদেরকে সহযোগিতা করার আহবান জানান।
পিপিজে-সাতক্ষীরা প্রকল্পের প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মো: ইউনুস আলী ও প্রোগ্রাম অফিসার মোস্তাক আহমেদ এর পরিচালনায় ‘সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক গণশুনানী’ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, লাঙ্গলঝাড়া ইউপি সচিব মো: আব্দুল হামিদ, প্রোগ্রাম অফিসার রাজিব কামাল, ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্য উপ-সহকারি কৃষি কর্মকর্তা, পরিবার কল্যাণ কর্মকর্তা, ইউপি সদস্য, শিক্ষক, বীর মুক্তিযোদ্ধাসহ ইউনিয়নের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এবং ইউনিয়নের কয়েক শত অসহায়, গরীব নারী ও পুরুষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন