সাতক্ষীরায় স্কুল ওয়াশ ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা


ডিসেম্বর ১৭ ২০১৯

Spread the love

সাতক্ষীরায় স্কুল ওয়াশ ব্যবস্থাপনা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দিন ব্যাপি এ কর্মশালাটি সাতক্ষীরা সার্কিট হাউজে অনুষ্ঠিত হয়।
সাতক্ষীরা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে ঢাকা অহ্ছানিয়া মিশন ও ওয়াটার এইড বাংলাদেশ এর সহযোগীতায় জেলার ৭টি উপজেলার মোট ৩৬ টি বিদ্যালয়ের ৩৬ জন প্রধান শিক্ষক, সকল উপজেলা মাধ্যমিক কর্মকর্তা ও উপজেলা একাডেমিক সুপারভাইজরদের নিয়ে এ কর্মাশালর আয়োজন করা হয়।
ঢাকা আহছানিয়া মিশনের প্রকল্প ব্যবস্থাপক বিপ্লব হোসেনের সঞ্চালনায় কর্মাশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল্লা আল-মামুন।
তিনি তার বক্তব্যে বলেন, টেশসইগত উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি ৪ ও ৬ বাস্তবায়নের প্রয়োজনীয়তা আজ বাংলাদেশের ৪৮ বছর চলছে, সারা বিশ্বের কাছে আমাদের দেশ আজ উন্নয়নের মডেল। উন্নয়নের এই অগ্রযাত্রা ধরে রাখতে এবং এগিয়ে নিতে প্রয়োজন সুস্থ সবল শিশু-কিশোর। ইনক্লুসিভ স্যানিটেশন বা ওয়াশ ব্যবস্থাপনা এ অগ্রযাত্রাকে সহযোগীতা করবে। তিনি সকল শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াশ তহবিল গঠনের গুরুত্ত তুলে ধরেন ও সকল মাধ্যমিক শিক্ষা অফিসারকে এ ব্যাপারে তদারকি করার জন্য নির্দেশনা প্রদান করেন। ভাল উদ্যোগ এর সাথে আমরা থাকব এবং সকলকে নিয়ে একসাথে কাজ করব।
কর্মাশালায় স্কুল ওয়াশ কার্যক্রমের খুলনা অঞ্চলের ওয়াশব্যট সেক্টর রিভিউ ২০১৮-১৯ নিয়ে প্রেজেনটেশন উপস্থাপন করেন ইকুইটি ও রাইটস স্পেশালিষ্ট, ওয়াটার এইড বাংলাদেশের প্রতিনিধি মাহফুজুর রহমান।
এ সময় কলারোয় পৌরসভায় পরিচালিত আমাদের কলারোয় প্রকল্পের চলমান কার্যক্রম উপস্থাপন করা হয়।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন