ভারতে পালিত হলো সাঁওতালি ভাষা দিবস


ডিসেম্বর ২৩ ২০১৯

Spread the love

বিশেষ সংবাদ: ভারতে গতকাল পালিত হয়েছে সাঁওতালি ভাষা দিবস। ২০০৩ সালে এই দিনে সাঁওতালি ভাষাকে ভারতের সংবিধানের অষ্টম তপশীলে অন্তর্ভুক্ত করা হয়। সেই থেকে সাঁওতালি ভাষা দিবস হিসেবে ভারতের সাঁওতালরা দিবসটিকে প্রতিবছর উদযাপন করে আসছে।

ভারতে ১২৭ কোটি মানুষের দেশে প্রায় ১ কোটি মানুষ সাঁওতালি ভাষায় কথা বলেন। জনসংখ্যার হিসাবে সাঁওতালি ভাষার অবস্থান ১৩তম আর সারাবিশ্বে ৯৪তম। ভারত ছাড়াও বাংলাদেশ, নেপাল ও ভূটানে সাঁওতালদের বসবাস। এছাড়াও বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে সাঁওতালরা জীবিকার তাগিদে ছড়িয়ে ছিটিয়ে বসবাস করছে।

সাঁওতালি ভাষা বিশ্ব দরবারে আস্তে আস্তে পরিচিতি লাভ করতে শুরু করেছে। বিশেষত ১৯২৫ সালে সাঁওতাল পন্ডিত রঘুনাথ মুরমু সাঁওতালি ভাষা লেখার জন্য অলচিকি লিপি তৈরি করার পরে সাঁওতালি ভাষার প্রচার প্রসার বাড়তে থাকে। বর্তমানে সাঁওতালি ভাষায় প্রচুর সাহিত্য শিল্প কর্ম গড়ে উঠছে। নতুন নতুন লেখকরাও নিজস্ব ভাষায় আগের চাইতে অনেক বেশি লিখতে উৎসাহি হচ্ছে। ভারতে অন্যান্য ভাষার পাশাপাশি সাঁওতালি ভাষার জন্যও প্রতিবছর সাহিত্য একাডেমী পুরস্কার দেওয়া হচ্ছে।

সাঁওতালি ভাষাকে বিশ্ব দরবারে আরো বেশি পরিচিত করেছে এই ভাষার উইকিপিডিয়া সংষ্করণ (sat.wikipedia.org) যেটি ২০১৮ সালের ২রা আগস্ট উন্মুক্ত হয়।

ভারতে প্রাথমিক স্তর থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত সাঁওতালি ভাষায় পাঠদান চালু হলেও অনেক জায়গায় পর্যাপ্ত পরিকাঠামো, বাজেট ইত্যাদির অভাবে সঠিকভাবে সাঁওতালি ভাষায় শিক্ষাকার্যক্রম ব্যাহত হচ্ছে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন