জ্বালানি সংকট মোকাবেলায় তরুণ প্রজন্মকে নবায়নযোগ্য জ্বালানিতে গবেষণায় মনোনিবেশ করতে হবে


ডিসেম্বর ২৫ ২০১৯

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম,মাসুদুর রহমান ও রাশেদা আক্তার

প্রাকৃতিক বিপর্যয়,মুনুষ্যসৃষ্ট নানা উন্নয়ন দুর্যোগ,রাজনৈতিক ও সামাজিক অস্থিরতার পাশাপাশি বিশ্ব আজ জলবায়ু পরিবর্তনের মতো আরেক যন্ত্রণার মুখোমুখি। বাংলাদেশসহ প্রাকৃতিক বৈচিত্র্যে ভরপুর ও কৃষিনির্ভর দেশগুলো এই পরিবর্তনের জন্য দায়ী না হলেও এর ভোগান্তিটা পোহাতে হচ্ছে আমাদেরকেই। নানামুখী বিপর্যয় আর অস্থিরতা সামলে আমাদের গ্রামীণ সমাজে এই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় লড়াই করে চলছেন। আজকের তরুণ যুব সমাজ কোনভাবেই এই বৈশ্বিক ঘটনা থেকে নিজেকে বিচ্ছিন্ন ও আলাদা করে রাখতে পারে না। যদিও ঐতিহাসিকভাবে দেশের সকল সাফল্য ও স্বপ্নজয়ী আখ্যানের জন্ম হয়েছে যুব সমাজের হাত ধরেই।

DSC03862


জ্বালানি সংকট ও জলবায়ু পরিবর্তনজনিত ঝুকি মোকবেলায় তরুণ প্রজন্মকে সাথে নিয়ে মানিকগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় প্রাকৃতিক দুর্যোগ ও সামাজিক সমস্যা মোকবেরায় অগ্রগামী ছাত্র-যুবক নিয়ে গঠিত ছাত্র-যুব টিমের মাধ্যমে ইতেমধ্যে বৃক্ষরোপষ,খেঁজুর বীজ রোপণ, তালবীজ রোপণসহ পরিবেশ সুরক্ষায় নানামুখী কর্মসূচি হয়েছে। নেতৃত্ব তৈরি করার লক্ষ্যে সকল সংগঠনের নেতৃত্ব পর্যায়ের প্রতিনিধিদের নিয়ে ইয়ুথ গ্রীন ক্লাব করার প্রত্যয় নিয়ে গত ২০ নভেম্বর কালিগঙ্গা নদীর তীরে অবস্থিত বেউথা বাগান বাড়িতে দু’দিনব্যপী যুব জলবায়ু ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

DSC03866


অনুষ্ঠানে প্রথমদিনে যুব জলবায়ু কমিটির সভাপতি মো. রমজান আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উদ্বোধনী বক্তব্যে ভাষা সংগ্রামী মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা মিরান উদ্দিন মাস্টার বলেন, “ব্রিটিশ বিরোধী আন্দোলন দেখেছি, ব্রিটিশদের তাড়িয়ে দেশ ভাগ হওয়ার পরও আমরা মুক্তি পাইনি। মায়ের ভাষা প্রতিষ্ঠা করার জন্য আন্দোলন করতে হয়েছে।” তিনি আরও বলেন, “প্রাণ-প্রকৃতি প্রতিবেশ মানুষের দ্বারা ধ্বংস হলে আগামী প্রজন্ম এই ধরাতে বাস করতে পারবে না। তাই আমাদের প্রয়োজনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ভূমিকা রাখতে হবে।”

DSC03873


এছাড়া আলোচনায় বক্তারা জানান, ইতিমধ্যে সারা দুনিয়াতেই জীবাশ্ম জ্বালানির মজুদ ফুরিয়ে আসছে, জ্বালানিবিহীন পৃথিবী অচল। তাই জ্বালানি সংকট মোকাবেলায় তরুণ প্রজন্মকে বিকল্প জ্বালানি তথা নবায়নযোগ্য জ্বালানিতে গবেষণায় মনোনিবেশ করার লক্ষ্যে শিক্ষার সকল স্তরে উচ্চতর ধারণাপত্র থাকতে হবে। বিশেষত কারিগরি প্রতিষ্ঠানসমূহে সোলার হোম, বায়োগ্যাস, বায়োপ্লান্ট, সৌর চুল্লি,সেচ পাম্প, উন্নত চুলাসহ বির্ভিন্ন বিষয়ে নতুন ট্রেড চালু করেতে হবে। জ¦ালানি সংকট ও জলাবয়ু পরিবর্তন মোকাবেলায় তরুণরা সামাজিক দায়বন্ধতার আলোকে সেচ্ছায় কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

DSC03876


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন ধলেশ্বরী নদী বাঁচাও আন্দোলনের জেলা সভাপতি বীরমুক্তিযোদ্ধা এ্যাড. আজাহারুল ইসলাম আরজু, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের জেলা সভাপতি অধ্যাপক আবুল ইসলাম শিকদার, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক জাহাঙ্গীর আলম বিশ্বাস, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মানিকগঞ্জ কার্যালয়ের উপ পরিচালক দিলিপ কুমার দেবনাথ, পরিবেশ অধিদপ্তর জেলা শাখার সহকারি পরিচালক মো. সাইদ আনোয়ার, রাষ্ট্রীয় পদক প্রাপ্ত কৃষক মো. শরিফ আলী, স্যাক এর সভাপতি এ্যাড. দিপক কুমার ঘোষ, প্রকৃতি প্রেমী কবি ডা. আবুল হাসান,উদীচী জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মামুন, প্রথম আলো জেলা প্রতিনিধি আব্দুল মোমিন, মানিকগঞ্জ কৃষি উন্নয়ন কমিটির সভাপতি করম আলী মাস্টার, প্রথম আলো বন্ধু সভার সভাপতি মাহববুল আলম রাসেল, বারসিক সহযোগী গবেষক মো. নজরুল ইসলাম, যুব জলবায়ু কমিটির সদস্য সচিব হাফসা আমমেদ, ইশা খান, হৃদয় মাহমুদ,আব্দুল করিম প্রমুখ।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন