শ্যামনগরে জলবায়ু পরিবর্তন প্রকল্পসমূহ নিরীক্ষা ও মূল্যায়নের জন্য নির্দেশিকা বিষয়ক কর্মশালা


জুলাই ২৮ ২০১৯

প্রেস বিজ্ঞপ্তি : শ্যামনগরে জলবায়ু পরিবর্তন প্রকল্পসমূহ নিরীক্ষা ও মূল্যায়নের জন্য নির্দেশিকা (হ্যান্ডবুক) তৈরি বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২৮ জুলাই ২০১৯ তারিখে শ্যামনগর উপজেলা পরিষদ মিলনায়তনে জলবায়ু পরিষদের সভাপতি অধ্যাপক নাজিমুদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম আতাউল হক দোলন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সেন্টার ফর এ্যাডভান্সড স্ট্যাডিজের ফেলো ড. মোঃ গোলাম রাব্বানী। তিনি জলবায়ু পরিবর্তন প্রকল্পসমূহ নিরীক্ষা ও মূল্যায়নের জন্য নির্দেশিকা (হ্যান্ডবুক)তৈরির পটভূমি,উদ্দেশ্য, প্রয়োজনীয়তা ও প্রক্রিয়া তুলে ধরেন এবং এটিকে সমৃদ্ধকরার জন্য সকলকে সক্রিয় অংশগ্রহণ করার আহবান জানান।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান শ্যামনগর উপজেলাকে বাংলাদেশের অন্যতম জলবায়ু ঝুঁকিতে থাকা উপজেলা হিসেবে চিহ্নিত করেন এবং উপকুলীয় বেড়ী বাঁধ, কৃষি, মৎস্য, প্রাণীসম্পদসহ প্রায় সকল ক্ষেত্রে উপজেলাটির বিপদাপন্নতার কথা তুলে ধরেন। পানীয় জলের সমস্যা সমাধানের জন্য বৃষ্টির পানি সংরক্ষণ এবং বাঁধ সংরক্ষণে স্থানীয় সরকারের অন্তর্ভূক্তি, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণেরউপর গুরুত্বারোপ করেন এবং এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা কামনা করেন।
জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সহকারী পরিচালক শাকিলা ইয়াসমিন বলেন, জলাবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সরকার ট্রাস্ট্রের মাধ্যমে প্রকল্প বরাদ্দ দিয়ে থাকে। কিন্তু সরকারের একার পক্ষে এর নিরীক্ষা ও মূল্যায়ন পুরোপুরি সম্ভবহয়না। এজন্য স্থানীয় জনগণকে সচেতনভাবে এগিয়ে আসতে হবে। জলবায়ু পরিষদের মতো স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে যা জলবায়ু অর্থায়নের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সহায়তা করবে।
ব্রিটিশ কাউন্সিল প্রতিনিধি মোঃ ফরহাদ হোসেন তাঁর বক্তব্যে জাতীয় নীতিমালা প্রনয়ণ প্রক্রিয়ায় স্থানীয় জনসাধারণের অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করেন এবং জলবায়ু পরিবর্তন প্রকল্পসমূহ নিরীক্ষা ও মূল্যায়নের জন্য হ্যান্ডবুক তৈরিতে এ সুযোগ করে দেয়ার জন্য জলবায়ু পরিবর্তন ট্রাস্টও আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপণ করেন এবং আয়োজনের সফলতা কামনা করেন।
ব্র্যাক বিশ^বিদ্যালয়ের প্রভাষক রউফা খানম উপস্থিত অংশগ্রহণকারীদেরকে তাদের এলাকার মূল চিত্র তুলে ধরার জন্য আহবান জানান এবং তাদের মূল্যবান উপস্থিতির জন্য কৃতজ্ঞা প্রকাশ করেন।
কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সহকারী পরিচালক মোঃ মোস্তফা রায়হান, উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হোসেন মিয়া, চেয়ারম্যান ভবতোষ মন্ডল, চেয়ারম্যান এড. শুকুর আলী, চেয়ারম্যার আব্দুর রউপ, নকশীকাথার পরিচালক চন্দ্রিকা ব্যানার্জী, প্রেরনার পরিচালক শম্পা গোস্বামী, মৎস্য সমিতি ডা. আলী আশরাফ, এড. মুনসুর রহমান, অধ্যাপক দেবপ্রসাদ মন্ডল ।
ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় বাংলাদেশ সেন্টার ফর এ্যাডভান্সড স্ট্যাডিজ, সিথ্রিইআর, ব্র্যাক বিশ^বিদ্যালয় ও কর্তৃক আয়োজিত কর্মশালাটি সঞ্চালনা করেন জলবায়ু পরিষদের সদস্য সচিব অধ্যক্ষ আশেক ই এলাহী। কর্মশালাটি মাঠ পর্যায়ে আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদান করে বেসরকারি সংস্থা সিএসআরএল।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন