বাগান বাড়ি সড়কের কাজে অনিয়মের অভিযোগ : মানা হচ্ছেনা এলজিইডির নির্দেশ, ব্যবহার করা হচ্ছে নি¤œ মানের খোয়া


এপ্রিল ৮ ২০১৯


নিজস্ব প্রতিনিধি ঃ সাতক্ষীরা শহরের ইটাগাছা থেকে মন্টু সাহেবের বাগান বাড়ি সড়কের কাজে ত্রুটির কারনে (নি¤œ মানের খোয়া ব্যববহার করায়) উক্ত মালামাল এলজিইডির নির্বাহী প্রকৌশলী কর্তৃক অপসারনের নির্দেশ দিলেও তা যথাযথ মানা হচ্ছেনা বলে অভিযোগ উঠেছে।
স্থানীয় এলাকাবাসী সোমবার সকালে সাতক্ষীরা প্রেসক্লাবে এসে সাংবাদিকদের জানান, কিছু দিন বন্ধ থাকার পর নি¤œমানের সেই খোয়া আবারও দেয়া হচ্ছে সড়ক নির্মান কাজে।
এর আগে স্থানীয়দের দেয়া অভিযোগে ভিত্তিতে গত ১৮ ফেব্রুয়ারী তারিখের ৪৬. ০২. ৮৭০০. ০০১. ০৯. ১৯৮. ১৮ নম্বর স্মারকে এলজিইডি সাতক্ষীরার নির্বাহী প্রকৌশলী বিশ্বজিৎ কুমার কুন্ডু ঠিকাদার প্রতিষ্ঠান ঝালকাঠি জেলার রাজাপুর থানার বাগড়ীবাজারের নাসির উদ্দীন আকনের মালিকানাধীন মেসার্স আকন ট্রেডিং এন্ড কোম্পানীকে সড়কের কাজে ত্রুটির কারনে (নি¤œ মানের খোয়া ব্যববহার করায়) উক্ত মালামাল অপসারনের আদেশ দেন।
তিনি ওই স্মারকে উল্লেখ করেন, বন্যা ও দুর্যোগে ক্ষতিগ্রস্ত পল্লী সড়ক অবকাঠামো পুর্নবাসন প্রকল্পের আওতায় সদর উপজেলার ফিংড়ি এফআরবি সালাম ঢালীর বাড়ি থেকে ওয়াপদা ঁেবড়িবাধ ভায়া নজরুল সড়ক, কদমতলা বাজার হতে রাজনগর বাজার ভায়া লবসা ইউপ অফিস এবং শহরের ইটাগাছা আরএন্ডডি উপজেলা হেড কোয়াটার থেকে ঘোনা ইউপি সড়ক পর্যন্ত সর্বমোট ৯ হাজার ৩’শ ২ মিটার নির্মান কাজের ত্রুটি হচ্ছে বলে স্থানীয়দের দেয়া অভিযোগে ভিত্তিতে তিনি জানতে পারেন। এমতাবস্থায় তিনি গত ১৮ ফেব্রুয়ারী শহরের ইটাগাছা (মন্টু সাহেবের বাগান বাড়ি সড়ক) আরএন্ডডি উপজেলা হেড কোয়াটার থেকে ঘোনা ইউপি সড়কের নির্মান কাজ পরিদর্শনে যান। সেখানে গিয়ে তিনি দেখতে পান সেখানে ব্যবহৃত খোয়া সিডিউল ও স্পেসিফিকেশন বহির্ভূত যা অপসারন করা প্রয়োজন।
এমতাবস্থায় নি¤œমানের ওই খোয়া অপসারন পূর্বক সিডিউল ও স্পেসিফিকেশন মোতাবেক খোয়া মজুদ করে ল্যাবরেটরীতে পরীক্ষান্তে সন্তোষ জনক ফলাফল সাপেক্ষে কাজ বাস্তবায়ন করার জন্য নির্দেশ দেন। এতে তিনি আরো উল্লেখ করেন, ব্যর্থতায় সিডিউল/স্পেসিফিকেশন বহির্ভুত মালামাল ব্যবহারে বাস্তবায়িত কাজের কোন বিল প্রদান করা হবেনা।
স্থানীয়রা অভিযোগ করেন, বিভিন্ন পত্র পত্রিকায় বিষয়টি নিয়ে রিপোর্ট প্রকাশের পর কিছুদিন নি¤œমানের খোয়া ব্যবহার বন্ধ থাকে। কিন্তু বর্তমানে এলজিইডির নির্বাহী প্রকৌশলীর আদেশ উপেক্ষা করে আবারও সেখানে নি¤œমানের সেই খোয়া ব্যবহার করা হচ্ছে। এমতাবস্থায় এলাকাবাসী সিডিউল অনুসারে যথাযথ ভাবে সড়ক নির্মানের জন্য স্থানীয় সরকার মন্ত্রনালয়ের মন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্টদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
এ বিষয়ে জানার জন্য মেসার্স আকন ট্রেডিং এন্ড কোম্পানীর স্বত্বাধিকারী নাসির উদ্দীন আকনের কাছে ফোন দিলে তিনি তার ফোনটি রিসিভ করেননি।
এ ব্যপারে এলজিইডি সাতক্ষীরার নির্বাহী প্রকৌশলী বিশ্বজিৎ কুমার কুন্ডু জানান, নি¤œমানের খোয়া অপসারনের আদেশ দেয়ার পর ঠিকাদারী প্রতিষ্ঠান ওই সময় সেখান থেকে সেগুলো অপসারন করেন। তবে, বর্তমানের আবারও সেখানে নি¤œমানের খোয়া ব্যবহার করা হচ্ছে কিনা তা তিনি খোঁজ খবর নিয়ে পরবর্তী ব্যবস্থা নেবেন বলে জানান।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন