আশাশুনি খবর


এপ্রিল ২৮ ২০১৯

আশাশুনিতে ভূমি আইন ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

আশাশুনি প্রতিনিধি : আশাশুনিতে ভূমি আইন ব্যবস্থাপনা এবং আইন সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০ টায় উত্তরণ আশাশুনি কেন্দ্রে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উত্তরণ অপ্রতিরোধ্য প্রকল্পের আওতায় আয়োজিত প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রাথমিক সংগঠনের ৩০ জন সদস্য অংশ নেন। প্রশিক্ষণ প্রদান করেন, উত্তরণ সেন্ট্রাল শাখা ব্যবস্থাপক সেলিম আহম্মেদ, আশাশুনি কেন্দ্র ব্যবস্থাপক মেহদী হাসান, এফএফ সমীর বাছাড়, হিসাব রক্ষক কাম সুপার ভাইজার আক্তারুজ্জামান। অনুষ্ঠানে ভূমি কি, খাস জমি কি, ডিসিআর ও স্থায়ী বন্দোবস্ত কি এবং ডিসিআর ও স্থায়ী বন্দোবস্ত পাওয়ার নিয়মাবলী, জলমহাল কি ও ডিসিআর পাওয়ার নিয়মসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

আশাশুনিতে পুষ্টি সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা

আশাশুনি প্রতিনিধি : আশাশুনিতে পুষ্টি সপ্তাহ-২০১৯ উপলক্ষে পৃথক দু’টি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে প্রথম আলোচনা সভায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকবৃন্দ অংশ নেন। মেডিকেল অফিসার ডাঃ মনিরুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, ডাঃ আশিকুর রহমান, সেনেটারী ইন্সপেক্টর জি এম গোলাম মোস্তফা, সিনিঃ স্টাফ নার্স কল্পনা রানী, আমেনা খাতুন প্রমুখ অনুষ্ঠান পরিচালনা করেন সেনেটারী ইন্সপেক্টর সহকারী মোক্তারুজ্জামান স্বপন। সভায় অতিরিক্ত কীটনাশকের ব্যবহারে শাক সব্জীর ক্ষতিকর দিক তুলে ধরে আলোচনা করা হয়। পরে পুষ্টি নিয়ে পৃথক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপরোক্ত আলোচকবৃন্দ আলোচনা রাখার পাশাপাশি আলোচনা স্থানে টেবিলের উপর ২০/২৫ রকমের খাদ্য সাজিয়ে রেখে প্রত্যেকটি গুণাগুণ সম্পর্কে বিস্তারিত ভাবে ধারনা প্রদান করা হয়।

আশাশুনিতে ১৯তম কমিউনিটি ক্লিনিক দিবস পালন

আশাশুনি প্রতিনিধি : আশাশুনিতে ১৯ তম কমিউনিটি ক্লিনিক দিবস পালন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে দিবসের তাৎপর্য তুলে ধরে ব্যানার সহকারে র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে স্বাস্থ্য কমপ্লেক্স করিডোরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আরএমও ডাঃ সউদ বিন খায়রুল আনামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, ডাঃ মনিরুল ইসলাম, ডাঃ আশিকুর রহমান, সিনিঃ স্টাফ নার্স কল্পনা রানী, আমেনা খাতুন, প্রধান সহকারী রোকনুজ্জামান, ক্যাশিয়ার জাহিদুর রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন সেনেটারী ইন্সপেক্টর সহকারী মোক্তারুজ্জামান স্বপন।

প্রগতি সমবায় সমিতির অনিয়মের প্রতিকার প্রার্থনা

আশাশুনি প্রতিনিধি : উত্তর বেদকাশী প্রগতি বহুমুখী সমবায় সমিতি লিঃ এর বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। দুর্নীতি ও অনিয়মের প্রতিকার প্রার্থনা করে সদস্যদের পক্ষ থেকে উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবর আবেদন ও থানায় লিখিত অভিযোগ করা হয়েছে। ৪৮ জন সদস্যদের নিকট থেকে আম মোক্তার নামা গ্রহিতা উত্তর বেদকাশী গ্রামের আব্দুল হামিদ শেখের পুত্র জাহাঙ্গীর আলম কর্তৃক থানায় দাখিলকৃত অভিযোগ ও সমবায় দপ্তরে প্রতিকার প্রার্থনা করে লিখিত আবেদন সূত্রে জানাগেছে, দীর্ঘদিনের পুরাতন সমিতিটি ২৪/১১/২০০৮ সালে সরকারি রেজিষ্ট্রিভুক্ত হয়। রেজিষ্ট্রেশন নং ২৫১/কে। সমিতি রেজিষ্ট্রী হওয়ার পর থেকে সমিতির সভাপতি আঃ সবুর মিস্ত্রী সমবায় নীতিমালা না মেনে নিজের ইচ্ছেমত সমিতি পরিচালনা করে আসছেন। গণতান্ত্রিকভাবে নির্বাচন না করে নিজেই সভাপতি পদে বহাল আছেন। সমিতির সদস্যদের সঞ্চয়ের টাকা উত্তোলনে তালবাহনা করে আসছেন। সঞ্চয়ের টাকা ৬০% এর বেশী উত্তোলন করতে না দিয়ে শক্তি খাটিয়ে আসছেন। ৬০% টাকা উত্তোলনে সম্মত না হলে পরবর্তীতে কোন টাকা দেওয়া হবেনা মর্মে হুমকী ধামকী দিয়ে সদস্যদেরকে থামিয়ে রাখেন। কেউ আইনের আশ্রয় নিলে সঞ্চয়ের টাকা ব্যয় করে প্রতিহত করা হবে। কার্যকরী কমিটি নীতিমালা মেনে কোন কাজ করছেনা, সদস্যদের মতামতের গুরুত্ব দেওয়া হয়না। বিশেষ কোন গুরুত্বপূর্ণ কাজও সদস্যদের না জানিয়ে করে আসছেন। অডিট নোটের সাথে সঞ্চয় ও শেয়ারের কোন মিল পাওয়া যাচ্ছেনা। বিগম ৩ বছর ৯ মাসে সমিতির লভ্যাংশের কোন অংশ সঞ্চয়কারীদের খতিয়ানে জমা করা হয়নি। অনিয়ম ও দুর্নীতির হাত থেকে রক্ষা পেতে সমিতির ১২০ জন সদস্যের মধ্যে ৪৮ জন সদস্য জাহাঙ্গীর আলমের নামে আম মোক্তার নামা করে দিয়েছেন। তাদের ন্যায্য অধিকার ফিরিয়ে আনতে জাহাঙ্গীর আলম থানায় অভিযোগ ও সমবায় দপ্তরে লিখিত আবেদনের মাধ্যমে প্রতিকার প্রার্থনা করেছেন।

আশাশুনিতে ইয়াবা ব্যবসায়ীসহ ৩ আসামী গ্রেফতার

আশাশুনি প্রতিনিধি : আশাশুনি থানা পুলিশ অভিযান চালিয়ে একজন ইয়াবা ব্যবসায়ীসহ ৩ গ্রেফতারী পরোয়ানার আসামীকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের রবিবার আদালতে প্রেরন করা হয়েছে। পুলিশ সুপার মোঃ সাজ্জাদুর রহমান (বিপিএম) এর দিক নির্দেশনায় আশাশুনি থানার অফিসার ইনচার্জ বিপ্লব কুমার নাথের নেতৃত্বে এএসআই মাহাবুব হাসান অভিযান চালিয়ে ২০ পিচ ইয়াবা ট্যাবলেট সহ বড়দল বাজারের লতিফ শেখের পুত্র রেজাউল ইসলামকে গ্রেফতার করেন। এসআই বিল্লাল হোসেন সিআর-১৮৩/১৮ আসামী বলাবাড়িয়া গ্রামের মৃত ধীরেন্দ্র নাথ মন্ডলের পুত্র শৈলেন মন্ডলকে, এসআই মল্লিক মনিরুজ্জামান জিআর-৫৫/১৬ মামলায় দীর্ঘদিন পলাতক আসামী দিঘলারআইট গ্রামের মৃত অজিয়ার জোয়াদ্দারের পুত্র জামারুল জোয়াদ্দারকে গ্রেফতার করেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন