আদিবাসী কোটা সংরক্ষণের দাবিতে শ্যামনগরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ


সেপ্টেম্বর ১০ ২০১৮

শ্যামনগর ব্যুরো: সরকারি চাকরিতে এবং উচ্চ শিক্ষায় আদিবাসী কোটা সংরক্ষণের দাবিতে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১০ সেপ্টেম্বর) সাতক্ষীরা জেলা আদিবাসী ছাত্র পরিষদ এ কর্মসূচির আয়োজন করে।

জেলা আদিবাসী ছাত্র পরিষদ শ্যামনগর উপজেলা শাখার সভানেত্রী বাহামনি মুন্ডার নেতৃত্বে আদিবাসী কোটা সংরক্ষণের দাবিতে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি উপজেলা সদরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।

বিক্ষোভ মিছিল শেষে উপজেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সরকারি চাকরি ও উচ্চ শিক্ষায় আদিবাসীদের ৫% কোটা বহাল রাখার দাবিতে সমাবেশে বক্তব্য রাখেন সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা, সভাপতি গোপাল চন্দ্র মুন্ডা, সহ-সভাপতি রাম প্রসাদ মুন্ডা, আদিবাসী ছাত্র পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সভানেত্রী বাহমনি মুন্ডা, সাধারণ সম্পাদিকা মিনতী মুন্ডা ও ছাত্র পরিষদের সদস্য উৎপল মুন্ডা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘পৃথিবীর বহু দেশেই আদিবাসীদের জন্য শিক্ষা ও চাকরির ক্ষেত্রে কোটা সংরক্ষিত আছে। তাছাড়া বাংলাদেশের মহান সংবিধানের ২৮ (৪) ও ২৯ (৩) (ক) অনুচ্ছেদে নারী ও শিশুদের পাশাপাশি আদিবাসীদের মতো অনুগ্রসর জনগোষ্ঠীর জন্য বিশেষ ব্যবস্থা গহণের কথা বলা হয়েছে। তাই আদিবাসীদের ক্ষেত্রে কোটা ব্যবস্থা একটি সাংবিধানিক অধিকার। আমরা আশা করছি বর্তমান সরকার আদিবাসী কোটা সংরক্ষণ করবেন।’

এসব কর্মসূচিতে মুন্ডা সম্প্রদায়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন