সাতক্ষীরায় ঈদুল ফিতর পালিত


জুন ১৬ ২০১৮

Spread the love


নিজস্ব পতিনিধিঁ| বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে  সাতক্ষীরায় ও পালিত হয় মুসলিম উম্মাহর সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল ফিতর। সাদা ও রং বেরঙের পাঞ্জাবী বাহারী টুপি ও সুগন্ধি লাগিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা ঈদের ময়দানে মিলিত হন ধনী-গরীব সবাই এক কাতারে কাঁধে কাঁধ মিলিয়ে আদায় করেন ঈদের নামায।

এক মাস সিয়াম সাধনার পর শাওয়ালের চাঁদ দেখে ময়দানে ঈদের নামায আদায় করেন ধর্মপ্রাণ মুসলমানরা। নামায শেষে পরম করুনাময় মহান আল্লাহর দরবারে দু’হাত তুলে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ-শান্তি, সমৃদ্ধি ঐক্য ও সংহতি কামনা করে বিশেষ প্রার্থনা করেন। ধনী-গরীব সবাই কোলাকুলি করে আত্মায় আত্মায় মিলিত হয়ে ভ্রাতৃত্বের বন্ধনকে আরো সুদৃঢ় করেন। পবিত্র ঈদ উল- ফিতর উদযাপন উপলক্ষে জেলার ঈদগাহ গুরোর সামনে নির্মান করা হয় সুদৃশ তোরণ। জাতীয় পতাকার পাশাপাশি তোলা হয় ঈদ মোবারক ও কালিমা তয়্যিবা খচিত বিশেষ পতাকাও ব্যানার। জেলার সরকারি ও বানিজ্যিক কেন্দ্রগুলোতে সীমিত আকারে আলোক সজ্জা করা হয়। জেলখানা, হাসপাতাল, সরকারি শিশু পরিবারে পরিবেশন করা হয় উন্নত মানের সুস্বাদু খাবার।

এদিকে শান্তিপূর্ণ জেলায় ঈদ উৎসব পালন উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। রমজানের শুরু থেকে ঈদের দিন পর্যন্ত শহরে গরুত্বপূর্ন পয়েন্টে পুলিশি টহল ছিলো লক্ষ্যনীয়। পরিবার-পরিজন ও আপনজনদের সাথে ঈদ উৎসব পালন করতে দুর-দুরান্ত থেকে নাড়ির টানে ছুটে আসেন জেলার বাইরে কমর্রত ধমপ্রান মুসুল্লীরা। দীর্ঘদিন পর পরিবার পরিজনদের সাথে মিলিত হয়ে তারা মেতে ওঠেন ঈদ উৎসবে।

এদিকে জেলা শহরের প্রধান ঈদের জামাত শনিবার সকাল ৮টায় মুনজিতপুর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় ঈদগাহে ঈদের জামাতে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর আসনের এমপি মীর মোস্তাক আহমেদ রবি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল হান্নান, জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক শেখ নিজাম উদ্দীন, কেন্দ্রীয় ঈদগাহ কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হক বকুল, সংগীত শিল্পী আবু আফফান রোজ বাবু, জাতীয় দলে খেলা পেসার রবিউল ইসলাম শিবলুসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদ, সংস্কৃতিককর্মী, ব্যবসায়ী, শিক্ষক সাংবাদিকসহ সর্বস্তরের মানুষ।
নামাজে ইমামতি করেন হাফেজ মাওলানা আব্দুল করিম।তিনি দেশ-জাতির কল্যাণ কামনায় মোনাজাত করেন।

এছাড়া শহীদ আব্দুর রাজ্জাক পার্ক, কালেক্টরেট চত্বর পুলিশ লাইন, কাটিয়া লষ্কর পাড়া ঈদগাহ, কামালনগর ইদগাহ, ওয়াপদা, সুলতানপুর ক্লাব মাঠ, পিএন হাইস্কুল চত্বর, সরকারি কলেজ মাঠ, মোসলেমা কিন্ডার গার্ডেন, আলিয়া মাদরাসা, কাটিয়া শাহী মসজিদ, রসুলপুর ঈদগাহ মাঠ, পলাশপোল জামে মসজিদ, কুকরালি বলফিল্ড, বাঁকাল হাইস্কুল মাঠ, বাজুয়া ডাংগা ঈদগাহ, গড়ের কান্দা উত্তরপাড়া ঈদগাহ, বাটকেখালী ঈদগাহ, মদীনা মসজি, পুরাতন সাতক্ষীরা ছয়আনি ঈদগাহসহ বিভিন্ন স্থানে শান্তিপূর্ণভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া শহরের বাইরে বিভিন্ন স্থানেও ঈদের জামাত শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়

এদিকে সাতক্ষীরা পুলিশ সুপার সাজ্জাদুর রহমানসহ আইন শৃংখলা বাহিনীর পদস্থ কর্মকর্তা ও নিরাপত্তা কর্মীরা সকল স্তরের মানুষের সাথে মিলিত হন পুলিশ লাইন চত্বরে।

জেলা প্রশাসক মো. ইফতেখার হোসেন শহীদ আব্দুর রাজ্জাক পার্ক ঈদের নামাজ পড়েন। পরে জেলা প্রশাসক মো. ইফতেখার হোসেন সকল পর্যায়ের মানুষের মানুষের সাথে কোলাকুলি ও কুশল বিনিময় করেন।
এদিকে জাতীয় ক্রিটেক টিমের অন্যতম পেসার মুস্তাফিজুর রহমান ঈদের নামাজ আদায় করেন তার নিজ পরিবারের সাথে কালিগঞ্জের তারালি ইউনিয়নের তেতুলিয়া গ্রামে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন