জেলায় কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে এইচএসসি পরীক্ষা শুরু


এপ্রিল ২ ২০১৮

Spread the love

ডেস্ক রিপোর্ট: জেলার এইচএসসি পরীক্ষার প্রথম সুষ্ঠু ও সুন্দরভাবে শুরু হলে বেশ কিছু জায়গায় অনুপস্থিতির ঘটনা ঘটেছে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে সারাদেশের ন্যায় সাতক্ষীরায় আজ সোমবার সকাল ১০ টা থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমনা পরীক্ষা। পরীক্ষা চলবে দুপুর ১ টা পর্যন্ত। জেলায় এবার ৩৮ টি পরীক্ষা কেন্দ্রে ১৯ হাজার ৬১৭জন পরীক্ষার্থী অংশ গ্রহন করেছে। এদিকে, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসমুক্ত, ফাঁসের গুজবমুক্ত এবং সুষ্ঠ ও সম্পূর্ন নকলমুক্ত করতে কঠোর ব্যবস্থা গ্রহন করেছে জেলা প্রশাসন। তবে, প্রশপত্র ফাঁস ও নকল আতঙ্কে উদ্বিগ্ন অভিভাবক মহল।
এবার শুধুমাত্র সাতক্ষীরা সদর উপজেলায় ৮ টি কেন্দ্রে ৫ হাজার ৬১৫ জন শিক্ষার্থী অংশ গ্রহন করছে। এরমধ্যে সাতক্ষীরা সরকারী কলেজ কেন্দ্রে ১ হাজার ৮৩জন, সরকারী মহিলা কলেজে ১ হাজার ৭৬২ জন, সিটি কলেজে ৮০৩ জন, দিবা-নৈশ কলেজে ৩৫০জন, ভালুকা চাঁদপুর কলেজে ২৬৬ জন, আলিয়া মাদ্রাসায় ৩৮৬ জন, পিএন স্কুল এন্ড কলেজে ৮৬২ জন ও সরকারী টেকনিক্যাল কলেজে ১০৩ জন শিক্ষার্থী অংশ গ্রহন করছে।
সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন জানান, নকল ও প্রশ্নপত্র ফাঁস বন্ধে যা যা করা দরকার সব করা হযেছে। পরীক্ষার নীতিমালা অনুযায়ী পরীক্ষা না নিলে কেন্দ্র বাতিলের সুপারিশ করা হবে। তিনি আরো জানান, বিষয় ভিত্তিক কোন শিক্ষক যাতে পরীক্ষার কক্ষ পরিদর্শন করতে না পারে তার জন্য সকল কেন্দ্র সচিবকে জানানো হয়েছে।
দেবহাটা প্রতিনিধি জানান: দেবহাটায় কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে শুরু হওয়া ১ম দিনের পরীক্ষা নকলমুক্ত, সুষ্ঠু ও সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে। সোমবার সকাল ১০টায় শুরু বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত প্রথম দিনের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৭৬১ জনের মধ্যে অনুপস্থিত ছিল ৫ জন। এর মধ্যে দেবহাটার সখিপুর খানবাহাদুর আহছান উল্লা কলেজ কেন্দ্রে ১৯১জন পরীক্ষার্থীর মধ্যে একজন অনুপস্থিত ছিল। হাজী কেয়ামউদ্দীন মেমোরিয়াল মহিলা কলেজ কেন্দ্রে ৪৩২জন পরীক্ষার্থীর মধ্যে ২জন অনুস্থিত ছিল। দেবহাটা কলেজ কারিগরি (ভোকাশনাল) কেন্দ্রে ১৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ২জন। প্রথম দিনের পরীক্ষা নকলমুক্ত ও সুষ্ঠ ভাবে সম্পন্ন করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল-আসাদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই রকেট প্রতিটা কেন্দ্রে যেয়ে তদারকি করেন। পরিদর্শন কালে নির্বাহী কর্মকর্তা হল সুপার, সহকারী হল সুপার, পরিদর্শকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরীক্ষাগুলো সুন্দর ও সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে নির্দেশ দেন।
কলারোয়া প্রতিনিধি জানান: কলারোয়ায় সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। আজ ২ এপ্রিল সোমবার পরীক্ষার প্রথমদিনে অনুপস্থিত ছিলো ৩২জন পরীক্ষার্থী।এইচএসসি, এইচএসসি (বিএম) ও আলিম পরীক্ষায় কলারোয়া সরকারি কলেজ, বঙ্গবন্ধু মহিলা কলেজ, শেখ আমানুল্লাহ ডিগ্রি কলেজ ও আলিয়া মাদরাসা কেন্দ্রে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নিয়মিত ও অনিয়মিত মিলে মোট পরীক্ষার্থী ছিলো ৩০২৮ জন। এর মধ্যে প্রথম দিনে নিয়মিত পরীক্ষার্থী ছিলো ২৯৪৮জন। অংশ নেয় ২৯১৬ জন পরীক্ষার্থী। উপজেলার মোট ১১টি কলেজ থেকে অংশ নেয়া পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিলো এইচএসসিতে ১৬জন ও এইচএসসি (বিএম)-এ ১৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে বিএম শাখায় সকাল সেশনে দ্বাদশ শ্রেণীর ও বিকেল সেশনে একাদশ শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিভিন্ন কেন্দ্রে সূত্রে জানা গেছে- কলারোয়া সরকারি কলেজ কেন্দ্রে নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীর মোট সংখ্যা ৪৮৮জন। তাদের মধ্যে ৮০জন অনিয়মিত পরীক্ষার্থী। ফলে প্রথম দিনের নিয়মিত পরীক্ষার্থী ছিলো ৪০৮জন।বঙ্গবন্ধু মহিলা কলেজ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিলো ৮৩০জন। অনুপস্থিত ছিলো ১১জন।শেখ আমানুল্লাহ ডিগ্রি কলেজ কেদ্রে মোট এইচএসসি পরীক্ষার্থী ছিলো ২৯২জন। অনুপস্থিত ছিলো ৫জন। আর বিএম পরীক্ষায় সকাল সেশেনে (দ্বাদশ শ্রেণি) পরীক্ষার্থী ছিলো ৪৯৭জন। অনুপস্থিত ছিলো ৬জন। সেখানে বিকালে সেশেনে বিএম পরীক্ষায় (একাদশ শ্রেণি) মোট পরীক্ষার্থী ছিলো ৪৭০জন।আলিয়া মাদরাসা কেন্দ্রে বিএম পরীক্ষার সকাল সেশনে (দ্বাদশ শ্রেণি) মোট পরীক্ষার্থী ছিলো ২২৪জন। অনুপস্থিত ছিলো ১জন। বিকেল সেশনে বিএম পরীক্ষায় (একাদশ শ্রেণী) মোট পরীক্ষার্থী ছিলো ২২৭জন। অনুপস্থিত ছিলো ৯জন।এদিকে, পরীক্ষা শুরু ত্রিশ (৩০) মিনিট পূর্বে পরীক্ষার্থীরা স্ব স্ব কেন্দ্রে প্রবেশ করে। উপজেলার সব কেন্দ্রে নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা কেন্দ্রে বিভিন্ন কক্ষ পরিদর্শন করে সার্বিক পরিবেশে সন্তোষ প্রকাশ করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মনিরা পারভীন। আইন-শৃংখলা বাহিনী, কক্ষ পরিদর্শকসহ পরীক্ষার দায়িত্বে থাকা সকলে ছিলো অত্যন্ত সতর্কতায়। দরগাহপুর প্রতিনিধি জানান: দেশের সকল স্থানের ন্যায় দরগাহপুর কলেজিয়েট বিদ্যালয় কেন্দ্রে দুটি ভেনুতে গত কাল সোমবার শান্তিপূর্ণ ভাবে এইচ এস সি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। যে সকল কলেজ পরীক্ষায় অংশ গ্রহন করছেন তারা হলেন বড়দল আফতাব উদ্দীন স্কুল এন্ড কলেজ হতে ১৭৭ জন, শালিখা কলেজ হতে ১৮৬ জন ও দরগাহপুর কলেজিয়েট বিদ্যালয় হতে ৪৭২ জন। সর্বমোট-৮৩৫ জন ছাত্র-ছাত্রী অত্র কেন্দ্রে পরীক্ষায় অংশ গ্রহন করছে। তার মধ্য হতে অনুপস্থিত-৪ জন। পরীক্ষায় হল সুপারের দায়িত্ব পালন করছেন মোহাম্মদ আলী, ভেনু হল সুপার মাহবুবার রহমান ও ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করছেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ গৌরপদ মন্ডল। পরীক্ষা পরিচালনা কমিটির দায়িত্বে আছেন সহকারী অধ্যাপক বিশ্বজিৎ রায়, প্রভাষক শাহাবুদ্দীন মোড়ল, সুশান্ত কুমার বিশ্বাস, রবিউল ইসলাম ও মনিরুজ্জামান। পরীক্ষা চলাকালীন সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মাফফারা তাসনীন, বিজ্ঞ নির্বাহী ম্যাজিষ্টেট দেওয়ান আকরামুল হক, যশোর শিক্ষা বোর্ডের ভিজিলেন্স অফিসার বিজন কুমার মিত্র, ইউ এন ও প্রতিনিধি ভেটেনারী সার্জেন ডাঃ মিজানুর রহমান ও পল্লী দারিদ্র বিমোচন কর্মকর্তা এ বি এম ফিরোজ আহম্মেদ পরীক্ষা চলাকালীন সময় পরিদর্শন ও দায়িত্ব পালন করছেন। অত্র কেন্দ্রে শান্তি-শৃঙ্খলা ও নকল মুক্ত ভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন