ক্ষুদে বিজ্ঞানীরাই আগামী দিনের ভবিষ্যৎ বিজ্ঞানী


এপ্রিল ৫ ২০১৮

শহর প্রতিনিধি: জেলায় তিন দিনব্যাপি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়েছে। ‘মেধাই সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যৎ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার বিকালে সাতক্ষীরা পাবলিক স্কুল এ্যান্ড কলেজ প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জাতীয় বিজ্ঞান প্রযুক্তি যাদুঘরের তত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘নতুন প্রজন্মের শিক্ষার্থীদের বিজ্ঞান মনষ্ক পাঠদানের মাধ্যমে গড়ে তুলতে হবে। শুধু পুথিগত শিক্ষা নয় বিশে^র বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে তাদের নতুন উদ্ভাবন ও সৃষ্টি সম্পর্কে জানতে হবে। আজকের এই ক্ষুদে বিজ্ঞানীরাই আগামী দিনের ভবিষ্যৎ বিজ্ঞানী তৈরী হবে।’
জেলা শিক্ষা অফিসার এস.এম আব্দুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এনডিসি মোশারেফ হোসাইন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক প্রধান শিক্ষক সুকৃতি কুমার রায়, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিসেস মনোয়ারা খাতুন প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন সহকারি জেলা শিক্ষা অফিসার অলোক কুমার তরফদার, নবজীবন পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ শেখ রফিকুল ইসলাম, সাতক্ষীরা পাবলিক স্কুল এ্যান্ড কলেজের পরিচালক কামাল উদ্দিন ফারুকী প্রিন্স প্রমুখ। আলোচনা সভা শেষে বেলুন ও ফেস্টুন উড়িয়ে তিনদিনব্যাপি ৩৯ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৮ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিথিবৃন্দ। জেলা পর্যায়ে তিন দিনব্যাপি এ মেলায় ৪৪টি স্টল স্থান পেয়েছে। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সাতক্ষীরা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মীর রাফিউল ইসলাম।
জেলা আইনজীবী
জেলা আইনজীবী সমিতির নব-নির্বাচিত কমিটির অভিষেক
নিজস্ব প্রতিবেদক : সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির ২০১৮-১৯ সালের নব-নির্বাচিত কমিটির অভিষেক ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে জেলা আইনজীবী সমিতির ২নং ভবনে অভিষেক ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদ্য বিদায়ী সভাপতি এ্যাড. শাহ আলম। সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক এ্যাড. ওসমান গণির পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নব নির্বাচিত সভাপতি এ্যাড. আবুল হোসেন-২, সহ-সভাপতি এ্যাড. গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক রেজওয়ান উল্লাহ সবুজ, যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড. জিয়াউল হক জিয়া, অর্থ সম্পাদক এ্যাড. জাহিরুল হক, ক্রীড়া সম্পাদক স ম মমতাজুর রহমান মামুন, মহিলা বিষয়ক সম্পাদিকা ফেরদৌস লতা প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা নব নির্বাচিতদের স্বাগত জানিয়ে বলেন, নব-নির্বাচিত কমিটি আইনজীবীদের অধিকার ও সম্মান রক্ষায় সচেষ্ট থাকবে। আদালতে বিচার চাইতে এসে কেউ যের প্রতারিত না হয় বিষয়ে সজাগ থাকার জন্য নব নির্বাচিত কমিটির নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন