বর্ণাঢ্য আয়োজনে জেলাব্যাপি আন্তজার্তিক নারী দিবস পালিত


মার্চ ১০ ২০১৮

নিজস্ব প্রতিনিধি: সম্প্রতি বর্ণাঢ্য আয়োজনে জেলাব্যাপি পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষ্যে জেলার সবকয়টি উপজেলায় বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সরকারি প্রশাসন এবং বেসরকারি বিভিন্ন সংগঠনের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে র‌্যালি, মানববন্ধন, শুভেচ্ছা বিনিময়, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে জেলার প্রধান কর্মসূচি পালিত হয়।

বৃহস্পতিবার সকালে অফিসার্স ক্লাব থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমি মিলনায়তনে যেয়ে শেষ হয়।
র‌্যালি শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অংশ নেন মহিলা সংসদ সদস্য রিফাত আমিন, জেলা পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, জেলা প্রশাসক মো. ইফতেখার হোসেন, প্রফেসর আবদুল হামিদ, মহিলা বিষয়ক কর্মকর্তা তারাময়ী মুখার্জী, স্বদেশ পরিচালক মাধব দত্ত, মহিলা পরিষদ নেত্রী জোসনা দত্ত, উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম প্রমুখ। আলোচনা সভা শেষে শুরু হয় নারী উন্নয়ন মেলা।
শ্যামনগর: “সময় এখন নারীর উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবন ধারা।” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে উপজেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর জাতীয় মহিলা সংস্থা শ্যামনগর, ওসিসি এর যৌথ আয়োজনে ইউএসএআইডি এর অর্থায়নে ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ এবং সুশীলনের যৌথ উদ্দোগে নবযাত্রা প্রকল্পের সহযোগিতায় শ্যামনগর উপজেলায় উদযাপিত হলো আন্তার্জাতিক নারী দিবস- ২০১৮।

৮ই মার্চ সকাল ৯ টায় এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে উপজেলা হল রুমে আলোচনা সভায় অংশ নেয়। আলোচনা সভায় জাতীয় মহিলা সংস্থার শ্যামনগর চেয়ারম্যান শাহানা হামিদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এস,এম আতাউল-হক-দোলন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নূরজাহান পারভীন ঝরনা, মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ সাইদুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে সকল সরকারি বেসরকারি কর্মকর্তা ও জাতীয় মহিলা সংস্থা এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের সকল কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সার্বিক ব্যবস্থাপনায় ও সঞ্চালনায় ছিলেন জাতীয় মহিলা সংস্থার উপজেলা সংগঠক মোঃ আনিসুর রহমান মল্লিক ও বারো শিকের গাজী আল ইমরান। অনুষ্ঠান শেষে অতিথিগণ নারী উন্নয়ন মেলা পরিদর্শন করেন। বিকাল ৩ টায় উপজেলা চত্তরে বাল্য বিবাহ প্রতিরোধে গণসচেতনতার লক্ষ্যে নাটক অনুষ্ঠিত হয়। শতশত দর্শক উক্ত নাটক উপভোগ করেন।
কালিগঞ্জ: কালিগঞ্জ উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে কালিগঞ্জে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে দিবসটি উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। বর্ণাঢ্য র‌্যালী শেষে উপজেলা পরিষদ অডিটরিয়ামে আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার ভূমি নূর আহম্মেদ মাছুম। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন আক্তারের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ শেখ ফজলুল হক মনি সহ সরকারী কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পর্যায়ে কর্মরত সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধাবৃন্দ, স্থানীয় কলেজ ও স্কুলের ছাত্র-ছাত্রীবৃন্দ, শিক্ষক, জনপ্রতিনিধি, এনজিও কর্মী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ ও উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত সকল পর্যায়ের নারী।

আন্তর্জাতিক নারী দিবসে নারী উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় ১০ টি স্টল প্রদর্শণী হয়। স্টল গুলি হলো ওয়াল্ড ভিশন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ্ ফাউন্ডেশন, মিশন মহিলা উন্নয়ন সংস্থা, আমার কুঠির মহিলা উন্নয়ন সংস্থা, দূর্জয় নারী উন্নয়ন সংস্থা, চাম্পাফুল মহিলা উন্নয়ন সংস্থা, উর্ষা মহিলা উন্নয়ন সংস্থা, বৃন্দ মহিলা উন্নয়ন সংস্থা ও সু-সমাজ ফাউন্ডেশন।

দেবহাটা: ‘সময় এখন নারীর; উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম শহরের কর্মজীবনের ধারা’-এ শ্লোগানকে সামনে রেখে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেবহাটায়ও দিবসটি নানা আয়োজনে উৎযাপিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তরসহ বিভিন্ন বেসরকারি সংস্থার আয়োজনে এ কর্মসূচি পালিত হয়। অনুষ্ঠিত কর্মসূচিতে প্রায় সাড়ে ৪শতাধীক নারীদের অংশগ্রহনে র‌্যালী শেষে মুক্তমঞ্চ চত্বরে নারী উন্নয়ন মেলা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ আল আসাদ এর সভাপতিত্বে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চলনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব আব্দুল গণি। বিশেষ অতিথি ছিলেন দেবহাটা থানার অফিসার ইনচার্জ কাজী কামাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। অন্যান্যদের মধ্যে সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, পারুলিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুল ওহাব, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বদরুজ্জামান, কৃষি কর্মকর্তা জসিম উদ্দীন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই রকেট, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা প্রণব কুমার মল্লিক, সমাজসেবা কর্মকর্তা অধির কুমার গাইন, বিআরডিপি কর্মকর্তা ইসরাইল হোসেন, কেবিএ কলেজের অধ্যাক্ষ রিয়াজুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন সংস্থা ও সংগঠনের নের্তৃবৃন্দ।

এদিকে, নারী কণ্ঠ উন্নয়ন সংস্থার আয়োজনে নারী দিবস উপলক্ষ্যে র‌্যালী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলা প্রশাসনের কর্মসূচিতে অংশগ্রহণ করে নারী উন্নয়ণ মেলায় স্টলে উপস্থিত ছিলেন নারী কণ্ঠের নির্বাহী পরিচালক মনোয়ারা খাতুন, প্রকল্প সুপার ভাইজার মুজিবর রহমান, পিএস পিকু দাস, ডিপিও সদস্য সাবিহা সুলতানা, করবী স্বর্ণকার প্রমুখ।

আশাশুনি: আশাশুনিতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালী, নারী উন্নয়ন মেলা, পুরষ্কার বিতরন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা শিশু পার্কে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা পরিষদ ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে প্রথমে উপজেলা পরিশষদ চত্বর থেকে র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পওে শিশু পার্কে নারী উন্নয়ন মেলার শুভ উদ্বোধন করেন, প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। নবাগত উপজেলা নির্বাহী অফিসার মাফফারা তাসনীনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, সহকারি কমিশনার (ভূমি) মিজাবে রহমত। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরার পরিচালনায় সভায় সমাজ সেবা কর্মকর্তা ইমদাদুল হক, চেয়ারম্যান আবু হেনা সাকিল, আলমগির আলম লিটন, যুব উন্নয়ন কর্মকর্তা আজিজুল হক, বিশিষ্ট ব্যবসায়ী রাজ্যেশ্বর দাশ, পারভিন সুলতান লিপিসহ বিভিন্ন ইউনিয়নের মহিলা সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এরপর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহনে চিত্রাংকন প্রতিযোগিতা ও নারী দিবসের তাৎপর্য তুলে ধরে উপস্থিত বক্তৃতার প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সনদপত্র ও পুরষ্কার বিতরন করা হয়।

তালা: “সময় এখন নারীরঃ উন্নয়নের তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবন ধারা” এই স্লোগানকে সামনে রেখে ৮ মার্চ বৃহস্পতিবার সকাল ১১টায় তালা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে নারী উন্নয়ন মেলা উপলক্ষে একটি র‌্যালী উপ-শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে শেষ হয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা অনুষ্ঠানে তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফরিদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ ভাইচ চেয়ারম্যান ইখতিয়ার হোসেন, মহিলা ভাইচ চেয়ারম্যান জেবুন্নেছা খানম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কর্মকর্তা নাছরিন জাহান ।

সরকারি বে-সরকারি বিভিন্ন নারী উন্নয়ন সংস্থার নারী উন্নয়ন মেলায় ১৩ টি স্টল বসানো হয়। ষ্টল পরিদর্শনে প্রথম স্থান অধিকার করেছে ইউমেন জব-ক্রিয়েশন, জাতপুর, ২য় স্থান অধিকার করেন নারী উন্নয়ন সংস্থা শিরাশুনি এবং ৩য় স্থান অধিকার করেছেন মহিলা উন্নয়ন সংস্থা পাটকেলঘাটা। মেলায় সকল ষ্টল প্রতিষ্ঠানকে পুরুষ্কৃত করা হয়েছে।

জাতীয় মহিলা সংস্থা: ‘সময় এখন নারীর উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম শহরে কর্মজীবন ধারা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে জাতীয় মহিলা সংস্থা সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে জাতীয় মহিলা সংস্থা সাতক্ষীরা জেলা শাখার চেয়ারম্যান মমতাজুননাহার ঝর্ণার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মিসেস রিফাত আমিন।

আলোচনা সভা শেষে নারী দিবস উপলক্ষে বিভিন্ন ইভেন্টে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থা জেলা শাখার সদস্য মিসেস সাহানা মহিদ বুলু। এসময় উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থা সাতক্ষীরা জেলা শাখার কর্মকর্তা মো. আনছার আলী ও মোকছেদ আলী।

ফিংড়ী: গাভা হাই স্কুলে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন করা হয়েছে। সিডো সাতক্ষীরা আয়োজনে ও একশনএইড বাংলাদেশের সহযোগিতায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মো. আবুল খায়ের সরদার। দিনের কর্মসূচিতে গাভা স্কুল থেকে বর্নাঢ্য র‌্যালি ব্যাংদহা বাজার হয়ে স্কুলে এসে শেষ হয়। র‌্যালি পরবর্তী আলোচনা সভায় সভাপতিত্ব করেন অত্র স্কুলের প্রধান শিক্ষক বিধান চন্দ্র সরকার। বিশেষ অতিথি ছিলেন এসএমসি সদস্য মো. রফিকুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক মো. শাহাজ উদ্দিন সরদার, সিডো নির্বাহী শ্যামল কুমার বিশ্বাস। বক্তব্য রাখেন যুব কমিটি সদস্য মো. জাকির হোসেন, মো. মোজাহিদ হোসেন, মো. নাজমুল হোসেন, মহিদুল ইসলাম। সমগ্র অনুষ্ঠানে স্কুল শিক্ষক, এসএমসি সদস্য, যুব কমিটি সদস্য, শিক্ষার্থী ও সিডো কর্মকর্তাগন অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষক দিপংকর বিশ্বাস, সিডো কর্মকর্তা আবুল কাসেম, আবুল হাসান, ও সুকান্ত মন্ডল।

আমেরিকান কর্ণার খুলনা: নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলাজিতে অবস্থিত আমেরিকান কর্ণার খুলনা ও নারী ও শিশু বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে নগরীর হাদিস পার্ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়, র‌্যালীটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক এর কার্যলয় গিয়ে শেষ    হয়।

প্রধান অতিথি হিসাবে র‌্যালীটির উদ্বোধন করেন সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান। সেসময় তিনি বলেন, নারী-পুরুষের সমন্বিত প্রচেষ্টায় আজ বিশ্ব এগিয়ে যাচ্ছে। এ ছাড়া নারী দিবসের এমন একটি অনুষ্ঠানের আয়োজক ও অংশ গ্রহণকারীদের ধন্যবাদ দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মো. মাহবুবুর রহমান মুন্সি সহকারী পরিচালক এনইউবিটি খুলনা, আমেরিকান কর্ণার খুলনার কো-অডিনেটর ফারজানা রহমান, সিনিয়র জনসংযোগ কর্মকর্তা জোবায়ের মোস্তাফিজ সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।
এ ছাড়াও বিভিন্ন ২৫টির অধিক বিভিন্ন স্বেচ্ছাসেবী মহিলা সংস্থা, বেসরকারী সংগঠনসহ নগরীর বিভিন্ন স্কুল, কলেজ এর শিক্ষক ও শিক্ষার্থীরা র‌্যালীতে অংশগ্রহণ করেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন