বিশেষ দিনে বিশেষ প্রস্তুতি


ফেব্রুয়ারি ১০ ২০১৭

এসবিনিউজ ডেস্ক : বইমেলা, বসন্ত বরণ তারপর ভালোবাসা দিবস। সব মিলিয়ে প্রতিটি উপলক্ষ্যে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে চাই কিছু প্রস্তুতি।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে উৎসবের আগে ত্বকের জন্য জরুরি কিছু বাড়তি যতœ ও অভ্যাসের বিষয় তুলে ধরা হয়।

পানি পান: নিয়মিত পর্যাপ্ত পরিমাণ পানি স্বাস্থ্য ও ত্বকের জন্য উপকারী। পানি শরীরে জমে থাকা বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে। তাই প্রতিদিন কমপক্ষে আট থেকে ১০ গ্লাস পানি পান করতে হবে।

পর্যাপ্ত ঘুম: অপর্যাপ্ত ঘুমের কারণে চোখ বসে যেতে পারে এবং চোখের নিচে কালিও পড়তে পারে। তাই প্রতিদিন নিয়ম করে ঘুমানো বেশ জরুরি। আট ঘন্টা সম্ভব না হলে অন্তত সাত ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন।

মিষ্টি এড়িয়ে চলুন: অতিরিক্ত মিষ্টি ওজন বাড়ানোর পাশাপাশি ত্বকের জন্যও ক্ষতিকর। মিষ্টিজাতীয় খাবার খেলে ত্বকের লোমকূপ বড় হয়ে যায় এবং অনেকের ব্রণের সমস্যাও দেখা দেয়। তাই ত্বক সুন্দর রাখতে মিষ্টি এড়িয়ে চলুন।

ব্যায়াম: ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি ত্বক সুন্দর করে তুলতেও ব্যায়াম বেশ উপযোগী। প্রতিদিন সকালে হাঁটা, যোগব্যায়াম ইত্যাদি শরীর, ত্বক ও মনের জন্য উপকারী।

ফল ও সবজি: প্রতিদিন তাজা ফল ও সবজি খাওয়া স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী। গাজর, টমেটো, বিভিন্ন ধরনের শাক, শসা, পেঁয়াজ, লেবু ইত্যাদি মিশিয়ে সালাদ বানিয়ে খান। এছাড়া বিভিন্ন ধরনের ফলও রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়।

চা কফি পানে লাগাম টানুন: ক্লান্তি ও ঘুম ঘুমভাব দূর করতে কফি বা চা বেশ কার্যকর হলেও এই অভ্যাস ত্বকের জন্য ক্ষতিকর। প্রতিদিন দুই কাপের বেশি চা বা কফি পান করা উচিত নয়। আর প্রতি কাপে আধা চামচ পরিমাণ চিনি মেশানোর অভ্যাস করুন।

ভাজাপোড়া বাদ: সমুচা, পেঁয়াজু, ফ্রেঞ্চ ফ্রাই পছন্দের খাবার হলেও বাইরের এই সব তেলে ভাজা খাবার এড়িয়ে চলাই ভালো। খুব বেশি খেতে ইচ্ছা করলে এই খাবারগুলো ঘরেই তৈরি করে নিন।

রাতের খাবার খান আগে: বাইরে খাওয়ার অভ্যাস বাদ দিন কিছু দিনের জন্য। ঘরে ফিরে রাতের খাবার খেয়ে নিন জলদি। ঘুমানোর এক-দুই ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন। এই অভ্যাস ওজন কমাতে সাহায্য করে।

ঘরেই নিন চুলের যতœ: অনুষ্ঠানের কিছুদিন আগে থেকেই চুলের যতœ নিন। নারিকেল তেল ও জলপাই তেল সমপরিমাণে মিশিয়ে নিয়ে হালকা গরম করে নিন। মাথার ত্বকে ও পুরো চুলে ভালোভাবে মালিশ করুন। এরপর একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে বাড়তি পানি চেপে ফেলে দিয়ে পুরো মাথা পেঁচিয়ে নিন। এতে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। দুই ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন।

ত্বকের যতœ: অনুষ্ঠানের আগে ত্বকে জমে থাকা মৃত কোষ ও ধুলাবালি পরিষ্কার করে নেওয়া জরুরি। তাই নিয়ম করে ত্বক এক্সফলিয়েট করার চেষ্টা করুন।

 

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন