‘১২ শতাংশ মানুষ আর্সেনিকের ঝুঁকিতে রয়েছে ‘


জানুয়ারি ২৮ ২০১৭

এসবিনিউজ ডেস্ক : দেশের ১২ শতাংশ মানুষ আর্সেনিক দূষণজনিত ঝুঁকির মধ্যে রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশারফ হোসেন। মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে বেগম লুৎফা তাহেরের (মহিলা আসন৪০) লিখিত প্রশ্নের উত্তরে তিনি তথ্য জানান।

মন্ত্রী জানান, স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের ২০০৩ সালে সমগ্র দেশের ২৭১ টি উপজেলার ৫০ লাখ নলকূপের আর্সেনিক পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে ১৪. লাখ অর্থাৎ ২৯ শতাংশ নলকূপের পানিতে মাত্রারিক্ত (৫০ পিপিবিএর উপরে) আর্সেনিক পাওয়া গেছে। বর্তমান সরকারের গ্রহীত বিভিন্ন প্রকার নিরস কার্যক্রম বাস্তবায়নের পরে বর্তমানে ১২ শতাংশ মানুষ আর্সেনিক দূষণজনিত ঝুঁকির মধ্যে রয়েছে।

তিনি বলেন, আর্সেনিক নিয়ন্ত্রণ কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। ২০০৩ সালের পরবর্তী সময়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের যেসকল নলকূপ/পানির উৎস স্থাপন করা হয়েছে সেসকল নলকূপে আর্সেনিকের উপস্থিতি সহনীয় মাত্রা হওয়া সাপেক্ষে জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। আর্সেনিকের মাত্রা নিরূপণ ভূগর্ভস্থ পানিরস্থিতি তলের তারতম্য মনিটরিং সুবিধার্থে ৭৯১ টি অবজারভেশন ওয়েল স্থাপন করা হয়েছে।

 

 

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন