সার্চ কমিটি প্রধানের নাম ঘোষণা


জানুয়ারি ২৮ ২০১৭

এসবিনিউজ ডেস্ক :  নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য সার্চ কমিটি গঠন করা হয়েছে। ছয় সদস্যর ওই সার্চ কমিটিতে রয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন ও হাইকোর্টের একজন বিচারপতি, দুই শিক্ষাবিদ, মহা হিসাব নিরীক্ষক ও সরকরি কর কমিশনের চেয়ারম্যান। তারা সদস্য হিসাবে রয়েছেন।

গতবারের কমিটি করা হয়েছিল চারজনের। এবার করা হলো ছয়জনের। গতবারের কমিটিতে পদবী হিসাবে যারা ছিলেন এবারও কমিটিতে ওই চারপদের চারজন রয়েছেন। কমিটির প্রধান করা হয়েছে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে।

এছাড়াও হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান রয়েছেন সদস্য হিসাবে। এছাড়াও আছেন সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য শিরীন আখতার। সার্চ কমিটি গঠিত হয়ে গেছে।

এখন প্রজ্ঞাপনের অপেক্ষা। প্রজ্ঞাপনের জন্য সময় নিচ্ছে মন্ত্রী পরিষদ বিভাগ। এছাড়াও কিছু আনুষ্ঠানিকতা বাকি। সেগুলো সম্পন্ন করা হচ্ছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত প্রজ্ঞাপন জারি হয়নি। মন্ত্রী পরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করবে প্রধানমন্ত্রীর অনুমোদনের পর বঙ্গভবনে রাষ্ট্রপতির চুড়ান্ত অনুমোদনের পর।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, সার্চ কমিটির বিষয়ে সোমবার বিকেলে ও মঙ্গলবার রাতে রাষ্ট্রপতি কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন। বৈঠকে বিভিন্ন দিক আলোচনা হয়।

সেখানে নামও আলোচনা করা হয়। রাষ্ট্রপতি ছয় জনের কমিটি করার সিদ্ধান্ত দেন। কারা কারা কমিটির সদস্য হবেন তাও বলে দেন। এই সংক্রান্ত চিঠি বঙ্গভবন থেকে মন্ত্রী পরিষদ বিভাগে পাঠানো হয় বুধবার সকালে।

রাষ্ট্রপতির ঘনিষ্ট সূত্র জানায়, তিনি আশাবাদী কমিটি সব দলের কাছে গ্রহণযোগ্য হবে। কেউ আপত্তি করবে না। করলে তা হবে দু:খজনক। যদিও বিএনপি সার্চ কমিটি গ্রহণযোগ্য হয়নি বলে মন্ত্রব্য করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আরমগীর। তিনি বলেছেন, এটা আওয়ামী লীগের পছন্দের সার্চ কমিটি হয়েছে।

বঙ্গভবনের সূত্র জানায়, রাষ্ট্রপতি ১৮ জানুয়ারি থেকে বিভিন্ন দলের সঙ্গে নির্বাচন কমিশন পুনর্গঠন বিষয়ে বৈঠক করেন। বৈঠক করে তিনি ৩১ দলের কাছ থেকে প্রস্তাব নেন। আওয়ামী লীগ রাষ্ট্রপতির উপর সব দায়িত্ব ছেড়ে দেয়। আর চার দফা প্রস্তাব দেয়। তবে তা সার্চ কমিটির বিষয়ে নয়। নির্বাচন, নির্বাচনকালীন সরকার, নির্বাচন পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে। বিএনপি নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য ১৩ দফা প্রস্তাব দেয়। এছাড়াও বাকি ২৯টি দল তাদের মতো করে প্রস্তাব দেয়।

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন