রোহিঙ্গা নির্যাতনের বর্ণনা শুনলেন কমিশনের সদস্যরা


জানুয়ারি ২৯ ২০১৭

এসবিনিউজ ডেস্ক : মিয়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে কক্সবাজারের সীমান্ত এলাকায় পালিয়ে আসা রোহিঙ্গাদের কাছে নির্যাতনের বর্ণনা শুনলেন রাখাইন রাজ্যের সঙ্কট নিরসনে মিয়ানমার সরকার গঠিত কফি আনান কমিশনের সদস্যরা।

পরিদর্শনে আসা কমিশনের সদস্যরা হলেন- মিয়ানমার নাগরিক উইন ম্রা ও আই লুইন এবং লেবাননের নাগরিক ঘাসান সালামে।

পরিদর্শনকালে প্রতিনিধি দলটির সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বাকিবিল্লাহসহ জেলা প্রশাসন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও), জাতিসংঘের মানবাধিকার কমিশন (ইউএনএইচসিআর) ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কক্সবাজারে রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে আনান কমিশনের তিন সদস্যের প্রতিনিধি দল উখিয়া রোহিঙ্গা বস্তিতে এসে পৌঁছান রবিবার দুপুর পৌঁনে ১২টার দিকে। বালুখালী রোহিঙ্গা বস্তিতে প্রতিনিধি দলের সদস্যরা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

প্রত্যক্ষদর্শী সুত্রে জানা গেছে, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা কমিশনের কাছে জানিয়েছেন, মিয়ানমার সরকারের সামরিক জান্তার নির্যাতন সইতে না পেরে এদেশে পালিয়ে এসেছেন। ওখানকার সেনা কর্মকর্তারা মানুষকে ধরে নিয়ে গুলি করে হত্যা ঘর বাড়ি জ্বালিয়ে পুড়িয়ে দেয়। প্রতিনিধি দলের সদস্যরা কয়েকটি রোহিঙ্গা পরিবারের সঙ্গে ঘণ্টাব্যাপী আলোচনা করেন। তারা নতুন আসা রোহিঙ্গাদের বিভিন্ন বিষয় খোঁজ খবর নেন। এ সময় প্রতিনিধি দলটি উখিয়ার বালুখালী রোহিঙ্গা বস্তি পরিদর্শন শেষ করে টেকনাফের লেদা এবং শামলাপুরের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করে রোহিঙ্গা নারী-পুরুষদের সঙ্গে আলাপ করেন। সোমবার প্রতিনিধি দলটি উখিয়ার কুতুপালং এলাকার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন শেষে কক্সবাজারের জেলা প্রশাসকের সঙ্গে বৈঠকের কথা রয়েছে দলটির।

 

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন