নেপাল থেকে জলবিদ্যুৎ আসবে


জানুয়ারি ২৮ ২০১৭

Spread the love

এসবিনিউজ ডেস্ক : নেপাল এবং ভুটানে জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণ করে তা থেকে বিদ্যুৎ আমদানির জন্য শিগগিরই এ দেশগুলোর সাথে সমঝোতা স্মারক সই করতে যাচ্ছে বাংলাদেশ। বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিবিসি বাংলাকে এ কথা জানিয়েছেন।

ভারতের ভেতর দিয়ে এই বিদ্যুৎ সঞ্চালন লাইন বাংলাদেশে আসবে। এজন্য ভারতের সম্মতিও পাওয়া গেছে বলে জানিয়েছেন হামিদ। বলেছেন, তিনি খুব শিগগিরই সম্ভবত আগামী মাসেই সমঝোতা স্মারক স্বাক্ষর করার জন্য নেপালে যেতে পারেন। নেপালে জলবিদ্যুৎ প্রকল্পে বাংলাদেশ বিনিয়োগও করবে।

তিনি বলেন, নেপাল ও ভুটানের মতো দেশগুলোতে জলবিদ্যুৎ প্রকল্প করে ৮০ হাজার মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন এবং রফতানি করা সম্ভব। বাংলাদেশ ও ভারত উভয়েই এ থেকে উপকৃত হতে পারে। এই বিদ্যুৎ বাংলাদেশে আসবে ভারতের ভূখণ্ডের ভেতর দিযে একটি সঞ্চালন লাইনের মাধ্যমে।

এজন্য সচিব পর্যায়ের বৈঠকগুলোতে ইতোমধ্যেই ভারতের সম্মতি পাওয়া গেছে, তবে এ ব্যাপারে আনুষ্ঠানিক ত্রিপক্ষীয় বৈঠক ও চুক্তি হবে সমঝোতা স্মারক সই হবার পর। হামিদ বলেন, ভারতের বিদ্যুৎমন্ত্রীর সাথে এ নিয়ে তার কথা হয়েছে। ভারত নিজেও এতে বিনিয়োগ করতে পারে এমন সম্ভাবনাও আছে।

 

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন