নাসের হাসপাতালে চালু হচ্ছে আইসিইউ ও বার্ণ ইউনিট


জানুয়ারি ৩০ ২০১৭

স্টাফ রিপোর্টার : দীর্ঘ প্রতিক্ষার অবসান হচ্ছে মঙ্গলবার। পদ্মার এপারের সরকারি পর্যায়ে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) চালু হচ্ছে খুলনা শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে। একই সঙ্গে পালাস্টিক সার্জারী ও বার্ণ ইউনিটও চালু হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ নাসিম মঙ্গলবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

খুলনা সফরের অংশ হিসেবে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বিমানেযোগে যশোর হয়ে খুলনা সার্কিট হাউজে আসবেন। বেলা ১১টায় সার্কিট হাউজে উপস্থিত হয়ে পরপরই যাবেন আবু নাসের হাসপাতালে। সেখানে আইসিইউ ও বার্ণ ইউনিট উদ্বোধন শেষে আবারও সার্কিট হাউজে যাবেন। সেখানে মধ্যাহ্নভোজ শেষে বিকেল চারটায় তিনি খুলনা মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিদর্শন করবেন। পরে খুলনা মেডিকেল কলেজ অডিটরিয়ামের এক মতবিনিময় সভায় যোগ দেবেন স্বাস্থ্যমন্ত্রী। বিভাগের সিভিল সার্জন এবং জেলার উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা, বিএমএ, স্বাচিপসহ মেডিকেল কলেজের চিকিৎসক ও স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তাদের সাথে এ মতবিনিময় অনুষ্ঠিত হবে।

রাতে খুলনা সার্কিট হাউজে অবস্থান শেষে পরদিন বুধবার স্বাস্থ্যমন্ত্রী যশোর হয়ে বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হবেন।

উল্লেখ্য, ঢাকার বাইরে বিশেষ করে পদ্মার এপারে সরকারি কোন প্রতিষ্ঠানে আইসিইউ বিভাগ না থাকায় গুটি কয়েক প্রাইভেট প্রতিষ্ঠান মূমূর্ষ রোগীদের নিয়ে বাণিজ্য করে আসছে।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারি পর্যায়ের হাসপাতালে আইসিইউ বিভাগ থাকলে রোগীদের এভাবে জিম্মি করে অর্থ আদায়ের সুযোগ হতো না। আবু নাসের হাসপাতালে আইসিইউ বিভাগ চালু হতে চললেও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভবন নির্মাণ হয়েও এখনও পড়ে আছে। কিছুদিন আগে প্রধানমন্ত্রীর একান্ত সচিব ড. নমিতা হালদার খুলনা সফরে এসে ওই ভবনটি দেখতে গেলে ছাত্রলীগের আভ্যন্তরীণ কোন্দলে সেখানে সংঘর্ষ হয়। এতে পিছিয়ে যায় ওই ভবনটির উদ্বোধন প্রক্রিয়া। খুলনাঞ্চলের এ দু’টি বৃহৎ স্বাস্থ্য প্রতিষ্ঠানে আইসিইউ বিভাগ চালু থাকলে অন্তত: মুমূর্ষু রোগীদের আর ঢাকায় যেতে হবে না বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন