ইসি পুর্নগঠনে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন


জানুয়ারি ২৮ ২০১৭

এসবিনিউজ ডেস্ক : নতুন নির্বাচন কমিশনের সদস্যদের বাছাইয়ের জন্য ৬ সদস্যের সার্চ কমিটি হচ্ছে এবার। রাষ্ট্রপতির কার্যালয় থেকে এ বিষয়ে চিঠি পাওয়ার পর সারসংক্ষেপ তৈরি করে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, ৬ সদস্যের সার্চ কমিটি গঠন সংক্রান্ত চিঠি আজ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, রাষ্ট্রপতির কাছ থেকে প্রস্তাব পেয়েছি। সার্চ কমিটি গঠনে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠিয়েছি। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার পর আমরা আদেশ জারি করব। আমরা আমাদের কাজ শেষ করেছি।

এই সার্চ কমিটি যাদের নাম প্রস্তাব করবে, তাদের মধ্য থেকে একজনকে পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার এবং আরো ৫ জনকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাষ্ট্রপতির প্রেস সচিব সার্চ কমিটির সদস্যদের নাম প্রকাশ করেননি। সূত্রে জানা যায়, ৬ সদস্যের মধ্যে একজন নারী রয়েছেন।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।

প্রায় প্রতিটি দলই নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাব দেয়। তবে আইন না হওয়া পর্যন্ত সার্চ কমিটি গঠনের মাধ্যমে নতুন কমিশন গঠনের প্রস্তাবও দেয় দলগুলো।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন ইসির মেয়াদ আগামী মাসে শেষ হবে। এর আগে নতুন ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ বিভিন্ন দলের সঙ্গে সংলাপ করেন।

 

 

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন