1. faysal.ce@gmail.com : dakshinermashal :
  2. abuhasan670934@gmail.com : Hasan :
  3. sakalctc.bd@gmail.com : Nityananda Sarkar : Nityananda Sarkar
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন
৭ কার্তিক, ১৪৩১
Latest Posts

সাতক্ষীরায় পরিবেশ রক্ষায় প্লাস্টিকের বিনিময়ে ৫ শতাধিক গাছ পেল শিক্ষার্থীরা

মশাল ডেস্ক
  • হালনাগাদের সময় : মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪
  • ২ সংবাদটি পড়া হয়েছে
নিজস্ব প্রতিনিধি: ফলদ, বনজ ও ঔষধিসহ নানা প্রজাতির গাছের চারা জমা করা ছিল সারি সারি। এই চারা নেওয়ার জন্য টাকা  দেওয়ার প্রয়োজন নেই। দিতে হবে প্লাস্টিকের বর্জ্য। নিজের রুমে বা ব্যাগে থাকা অব্যবহৃত প্লাস্টিকের বোতল দিলেই গাছ পাবেন শিক্ষার্থীরা। অনেকে আশপাশের বর্জ্য প্লাস্টিকের বোতল ও চিপসের প্যাকেট কুড়িয়ে এনেও নিচ্ছেন গাছ। মঙ্গলবার (২২ অক্টোবর) সাতক্ষীরার আশাশুনি উপজেলার বুধহাটা এন এস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে এমন চিত্র  দেখা যায়।
পরিবেশ রক্ষার্থে এবং প্লাস্টিকের ব্যবহার কমিয়ে সচেতনতা সৃষ্টিতে বেলা ১২টায় বালিকা বিদ্যালয়টিতে দাতা সংস্থা সেভ দ্য চিলড্রেন ও উত্তরণের সহযোগিতায় এই ব্যতিক্রমী আয়োজন করে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রোধে পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন ‘ইয়ুথ অ্যাডাপটেশন ফোরাম সাতক্ষীরা’। এ সময় শিক্ষার্থীদের মাঝে আয়োজনটি ভিন্ন রকম সাড়া ফেলেছে। অনেক শিক্ষার্থী নিজের হলরুমে জমে থাকা প্লাস্টিকের বোতল নিয়ে এসেছেন গাছ নেওয়ার জন্য। এছাড়াও বিদ্যালয় ক্যাম্পাসের আশপাশে থাকা সাধারণ মানুষকেও এসে প্লাস্টিক দিয়ে গাছ নিয়ে যেতে দেখা গেছে।
ইয়ুথ অ্যাডাপটেশন ফোরামের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল জানান, বর্তমানে দেশের তাপমাত্রা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। জনজীবন ও জীববৈচিত্র হুমকির সম্মুখীন হচ্ছে। নানা অজুহাতে নির্বিচারে গাছপালা কেটে ফেলায় বাড়ছে তাপমাত্রা। আমরা শিক্ষার্থীদের বলে দিয়েছিলাম বাড়িতে বা আশপাশে জমে থাকা প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট নিয়ে আসার জন্য। শিক্ষার্থীরা প্লাস্টিকের বর্জ্য নিয়ে এসে তার বিনিময়ে গাছ নিয়ে গেছে। আমরা  জেলার ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫ শতাধিক ফলদ, বনজ ও ঔষধিসহ নানা প্রজাতির গাছ বিতরণ করেছি। ধীরে ধীরে জেলার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে এই কার্যক্রম চালানো হবে বলে জানান তিনি।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :
© All rights reserved © 2024
প্রযুক্তি সহায়তায়: csoftbd