সাতক্ষীরায় আসক এর শিশু যৌন নির্যাতন ও শোষণ প্রতিরোধ বিষয়ক প্রকল্প অবহিতকরণ সভা


জুন ৪ ২০২৪

নিজজস্ব প্রতিনিধি---
Spread the love

আইন ও সালিশ কেন্দ্র (আসক) সাতক্ষীরায় টেরে ডেস হোমস (ঞফঐ), নেদারল্যান্ডস এর অর্থায়নে “স্টেপিং আপ দি ফাইট এগেইনষ্ট সেক্সচুয়াল এক্সপ্লয়টেশন অব চিলড্রেন: এম্পাওয়ারিং চিলড্রেন এন্ড কমিউনিটিস্ (ঝটঋঅঝঊঈ)” প্রকল্পটি শিশু যৌন শোষন প্রতিরোধে শিশুদের ও স্থানীয় সচেতন নাগরিকদের ক্ষমতায়িত করার পাশাপাশি স্থানীয় সকল ধরণের শিশু নির্যাতন প্রতিরোধে বাস্তবায়িত হচ্ছে।
মঙ্গলবার ৪ জুন সকাল ১১টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর আয়োজনে অনুষ্ঠিত প্রকল্পের অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। শিশু সুরক্ষা কমিটির আহ্বায়ক ও সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ মো.আব্দুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় প্রকল্প বিষয়ক উপস্থাপনা করেন আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর প্রজেক্ট ম্যানেজার মো: রোকনুজ্জামান।
স্বদেশের পরিচালক ও মানবাধিকার কর্মী মাধব চন্দ্র দত্তের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাশরুবা ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: সরোয়ার হোসেন, জেলা লিগ্যাল এইড অফিসার মুহাম্মদ নাছির উদ্দীন ফরাজী, মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ড. দিলারা বেগম, সাতক্ষীরা যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারি উপ-পরিচালক ইছমত আরা বেগম, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ পরিচালক সন্তোষ কুমার নাথ, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক এ. কে. এম. শফিউল আযম, ওয়ান স্টপ ক্রাইসিস এর প্রোগ্রাম অফিসার মো: আব্দুল হাই সিদ্দিক, সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার মো: আবুল হোসেন, পলাশপোল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোমিনুল ইসলাম, প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যাণ ব্যানার্জি, সাংবাদিক এম কামরুজ্জামান, মহিলা পরিষদের সভানেত্রী আঞ্জুমানারা, ব্রেকিং দ্য সাইলেন্স’র অফিস ইনচার্জ মোহাম্মদ শরিফুল ইসলাম, শিশু দলের সদস্য ইসরাত জাহান প্রমুখ।
সভায় বক্তারা শিশু যৌন নির্যাতন এটি খুবই স্পর্শকাতর বিষয় বলে উল্লেখ করেন। শিশু যৌন নির্যাতনের ঘটনা ঘটলেও পরিবার থেকে তা কোন অভিযোগ করা হয় না। যার ফলে অপরাধীদের আইনের আওতায় আনা যায় না। শিশুরাই জাতির ভবিষ্যৎ। বক্তারা পরিবার এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে রাষ্ট্রের সকল পর্যায়ে শিশুর অধিকার ও মর্যাদা রক্ষা করা আবশ্যক বলে উল্লেখ করেন। আলোচনায় পারিবারিক সচেতনতা সহ সংশ্লিষ্ট সকলে এগিয়ে আসলে শিশু যৌন নির্যাতন অনেকাংশে কমে আসবে বলে মনে করেন।সভায় আইন ও সালিশ কেন্দ্রের প্রতি তাদের কর্মপরিধি বাড়ানোর পাশাপাশি সরকারি, বেসরকারিসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানকে ঐক্যবদ্ধভাবে শিশু নির্যানত প্রতিরোধে কাজ করার আহ্বান জানান।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন