1. faysal.ce@gmail.com : dakshinermashal :
  2. abuhasan670934@gmail.com : Hasan :
  3. sakalctc.bd@gmail.com : Nityananda Sarkar : Nityananda Sarkar
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন
২ কার্তিক, ১৪৩১
Latest Posts
📰২০২৫ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ📰সালমানের বাড়িতে গুলি, গ্রেপ্তার একজন📰সাতক্ষীরায় চেয়ারম্যানসহ আটক পাঁচ📰সাংবাদিক আবুল কাশেমের শ্বশুরের মৃত্যুতে সাতক্ষীরা জেলা সাংবাদিক ফোরামের শোক📰আলিয়া মাদ্রাসায় ছাত্র ছাত্রীর মাঝে সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতামূলক কর্মশালা📰সাতক্ষীরা জেলা হাফেজ কল্যাণ পরিষদের সদর এবং  পৌর শাখার সম্মেলন ও কমিটি গঠন 📰ভোমরা কাস্টমস কর্তৃপক্ষের বিরুদ্ধে দুই পাসপোর্ট যাত্রীকে তিনঘন্টা আটক রেখে ঘুষ দাবির অভিযোগ; আদালতে মামলা দায়ের📰পরিবেশ অধিদপ্তর উদ্যোগে এনজিও প্রতিনিধিদের সাথে আলোচনা সভা 📰শার্শায় বিএনপির কমিটি গঠনে নির্বাচন অনুষ্ঠিত📰পলিথিন শপিং ব্যাগ ব্যবহার বন্ধে মতবিনিময় সভা 

কর্নেল তাহের দিবস ২১ জুলাই

প্রতিবেদকের নাম :
  • হালনাগাদের সময় : বুধবার, ২০ জুলাই, ২০২২
  • ৪৩৬৩ সংবাদটি পড়া হয়েছে


মশাল ডেস্ক: মহান মুক্তিযুদ্ধের ১১ নম্বর সেক্টরের কমান্ডার ও স্বাধীনতা-পরবর্তী সময়ে প্রতিষ্ঠিত গণবাহিনীর অন্যতম প্রতিষ্ঠাতা কর্নেল আবু তাহের বীর-উত্তমের হত্যার ৪৬ তম বার্ষিকী বৃহস্পতিবার ২১ জুলাই। কর্নেল তাহেরকে ১৯৭৬ সালের এই দিনে এক সামরিক ট্রাইব্যুনালের প্রহসনের রায়ে ফাঁসি দেওয়া হয়। ২০১১ সালে বিশেষ সামরিক ট্রাইব্যুনালে কর্নেল আবু তাহের ও তাঁর সঙ্গীদের এই গোপন বিচার অবৈধ ও বেআইনি ঘোষণা করেন হাইকোর্টের একটি বেঞ্চ। জাসদ ও কর্নেল তাহের সংসদ দিনটিকে ‘তাহের দিবস’ হিসেবে পালন করে।
তাহের দিবস উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।
তাহের দিবসে জাসদের কর্মসূচিঃ
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ আজ ২১ জুলাই মুক্তিযুদ্ধে মৃত্যুঞ্জয়ী সেক্টর কমান্ডার, ১৯৭৫ সালের ৭ নভেম্বরের ঐতিহাসিক সিপাহী-জনতার অভ্যুত্থানের মহানায়ক, জাসদ নেতা, মহান বিপ্লবী শহীদ কর্নেল তাহের বীরউত্তমের ৪৬তম হত্যাবার্ষিকী: তাহের দিবস উপলক্ষ্যে ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে।
কেন্দ্রীয় কর্মসূচি
২১ জুলাই ২০২২, বৃহস্পতিবার ভোর ৬ টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন। সকাল ১০ টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে শহীদ কর্নেল তাহেরের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন। সকাল ১১ টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনা সভা। সভাপতি: দলীয় সভাপতি হাসানুল হক ইনু এমপি। আলোচক: সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়ুয়া, জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, বাংলাদেশের ওর্য়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা এমপি , জাসদের কার্যকরী সভাপতি এড. রবিউল আলম, গণতন্ত্রী পার্টি সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, সাবেক অতিরিক্ষ এটর্নীি জেনারেল এড. এম কে রহমান, জাসদের স্থায়ী কমিটির সদস্য ও শহীদ কর্নেল তাহেরের অনুজ অ. ড. আনোয়ার হোসেনসহ দলের শীর্ষ নেতৃবৃন্দ এবং ১৪ দলের শরিক দলসমূহের নেতৃবৃন্দ ও জাতীয় পর্যায়ের বিশিষ্ট বুদ্ধিজীবীগণ।
জেলা-উপজেলায় কর্মসূচি
তাহের দিবস উপলক্ষ্যে দলের জেলা ও উপজেলা কমিটিসমূহ কেন্দ্রীয় কর্মসূচির অনুরূপ কর্মসূচি পালন করবে।
মুক্তিযুদ্ধে মৃত্যুঞ্জয়ী সেক্টর কমান্ডার, সিপাহী-জনতার অভ্যুত্থানের মহানায়ক, জাসদ মহান বিপ্লবী শহীদ কর্নেল তাহের বীর উত্তমকে হত্যার ৪৬তম হত্যাবার্ষিকী: তাহের দিবসে আজ ২১ জুলাই ২০২২, সকাল ১১ টায় জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটি, নেত্রকোনা জেলা কমিটি এবং ময়মনসিংহ জেলা ও মহানগর কমিটির পক্ষ থেকে নেত্রকোনার পূর্বধলা উপজেলার কাজলা গ্রামে শহীদ কর্নেল তাহেরের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে।
দলের সাধারণ সম্পাদকের আহবান
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি ২১ জুলাই ২০২২ মুক্তিযুদ্ধে মৃত্যুঞ্জয়ী সেক্টর কমান্ডার, সিপাহী-জনতার অভ্যুত্থানের মহানায়ক, মহান বিপ্লবী শহীদ কর্নেল তাহের বীরউত্তমের ৪৬তম হত্যাবার্ষিকী: তাহের দিবস যথাযথ মর্যাদায় পালনের জন্য দলের সকল জেলা ও উপজেলা কমিটির প্রতি আহবান জানিয়েছেন।
মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানের কোয়েটার স্টাফ কলেজে প্রশিক্ষণরত তাহের পাকিস্তানি বাহিনীর গণহত্যার প্রতিবাদে কলেজ ত্যাগ করে মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭৫ সালের আগস্ট মাসে বঙ্গবন্ধু নিহত হওয়ার পর একের পর এক সামরিক অভ্যুত্থানের সময় তাহের ওই বছরের ৭ নভেম্বর সিপাহী জনতার অভ্যুত্থানে নেতৃত্ব দেন। ওই অভ্যুত্থানের ফলে বন্দিদশা থেকে জিয়াউর রহমান মুক্ত হয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় আরোহণ করেন। পরে তাহেরকে বন্দি করে এক প্রহসনের বিচারে ফাঁসিতে ঝুলানো হয় তাঁকে। ৩৪ বছর পর এই গোপন বিচারের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হলে ২০১৩ সালের ২০ মে উচ্চ আদালতে এই হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গ বিচার সম্পন্ন হয়। বিচারে আদালত তাহেরের মৃত্যুদণ্ডকে ঠাণ্ডা মাথার খুন বলে অভিহিত করতে সরকারকে নির্দেশ দেন।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :
© All rights reserved © 2024
প্রযুক্তি সহায়তায়: csoftbd