কপোতাক্ষ ও শালতার অববাহিকার জলাবদ্ধতা ও পরিবেশ সমস্যা মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে স্বারকলিপি প্রদান


মার্চ ১৪ ২০২২

Spread the love

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি: কপোতাক্ষ ও শালতা অববাহিকার জলাবদ্ধতা ও পরিবেশ সমস্যা মোকাবেলায় অনুমোদিত প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ জন্য স্বারক লিপি প্রদান করেছে কপোতাক্ষ রিভার বেসিন পানি কমিটি ও তালা উপজেলা পানি কমিটি।

সোমবার (১৪ মার্চ) সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ^াসের মাধ্যমে জেলা প্রশাসক বরারব এ স্বারক লিপি প্রদান করা হয়। স্বারকলিপিতে উল্লেখ করা হয় যে, সাতক্ষীরা ও খুলনা জেলার মধ্য দিয়ে কপোতাক্ষ ও পশ্চিম শালতা নদীটি প্রবাহিত হয়েছে। খুলনা জেলার ডুমুরিয়া ও পাইকগাছা উপজেলার ১০টি এবং সাতক্ষীরা জেলার কলারোয়া ও তালা উপজেলার ১৫টি সহ মোট ২৫টি ইউনিয়নে বসবাসরত জনসংখ্যা প্রায় পাঁচ লক্ষাধিক। কপোতাক্ষ অববাহিকার প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত ‘কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্পটির প্রথম পর্যায়ের’ কার্যক্রম ২০১৭ সালের জুন মাসে সমাপ্ত হয়েছে। জনগণের কাছে পূর্বের দেয়া প্রতিশ্রুতি ও সফলতা রক্ষায় বা টেকসই করার লক্ষ্যে সরকার আবারও প্রকল্পটির ২য় পর্যায় অনুমোদন দেয়। গত ১৮ আগষ্ট’২০২০ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রকল্পটির নাম ‘কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প (২য় পর্যায়)’। প্রকল্পটিতে খরচ হবে ৫৩১ কোটি ৭ লাখ টাকা। সরকারি অর্থায়নে ৪বছর মেয়াদী প্রকল্পটি ২০২০ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করা হবে।

এ অঞ্চলের নাগরিক কমিটি ও পানি কমিটি কর্তৃক সরেজমিনে পরিদর্শনে দেখা গেছে যে, প্রথম পর্যায় প্রকল্পের উপকার অব্যাহত রাখার স্বার্থে প্রকল্পটির দ্বিতীয় পর্যায়ের কার্যক্রম স্বচ্ছতার সাথে সঠিকভাবে বাস্তবায়িত হওয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ লক্ষ্যে নাগরিক কমিটি ও পানি কমিটি জেলা প্রশাসকের কাছে নিন্মের দাবিসমূহ তুলে ধরেছে

১. কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প ২য় পর্যায় প্রকল্প বাস্তবায়নে ডিজাইন অনুযায়ী যাতে নদী খনন হয়।
২. কপোতাক্ষ নদটি দ্রুত পলি ভরাট হয়ে পুনরায় মৃত্যুমুখে পতিত হচ্ছে। সেকারণে সংস্কার পূর্বক অতিদ্রুত টিআরএম চালু করা হোক।
৩. গুরুত্ব দিয়ে সরকারের “অশগ্রহণমূলক পানি ব্যবস্থাপনা নীতিমালা”-র আলোকে এ প্রকল্পের আওতায় দাবীদার ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান করা হোক।
৪. অতি দ্রুত টিআরএমকে যুক্ত করে পশ্চিম শালতা নদীর ২য় ফেইজ বাস্তবায়ন করা হোক।

এসময় উপস্থিত ছিলেন, কপোতাক্ষ রিভার বেসিন পানি কমিটি সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. ময়নুল ইসলাম, তালা প্রেসক্লাব সভাপতি প্রণব ঘোষ বাবলু শালতা রিভার বেসিন পানি কমিটি সভাপতি সরদার ইমান আলি কপোতাক্ষ রিভার বেসিন পানি কমিটি সম্পাদক মো. রেজাউল করিম তালা উপজেলা পানি কমিটি সম্পাদক মীর জিল্লুর রহমান কপোতাক্ষ রিভার বেসিন পানি কমিটি প্রচার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন জোয়ার্দার।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন