বাহরাইনের প্রধানমন্ত্রী খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যু


নভেম্বর ১১ ২০২০

বাহরাইনের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল খলিফা মারা গিয়েছেন। ইনালিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন। ৮৪ বছর বয়সে বুধবার ভোরে তার মৃত্যু হয়। বাইরানের রাজদরবারের পক্ষ থেকে দেয়া এক টুইট বার্তয়ি এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

বাহরাইনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, রয়্যাল কোর্ট প্রিন্স খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে শোক প্রকাশ করেছে। তিনি আজ সকালে মার্কিন যুক্তরাষ্ট্রের মেয়ো ক্লিনিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। তার লাশ দেশে ফিরিয়ে এনে রাজকীয় সম্মান দিয়ে দাফন করা হবে বলে আশা করা হচ্ছে। তার মৃত্যুতে বাইরাইনের বাদশাহ শেখ হামাদ বিন ইসা আল খলিফা এক সপ্তাহ জাতীয় শোক দিবস ঘোষণা করেছেন এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার থেকে শুরু হয়ে সরকারি বিভাগের কাজও তিন দিনের জন্য স্থগিত করা হয়েছে।

প্রিন্স খলিফা বিন সালমান আল খলিফা বাইরানের সবচেয়ে দীর্ঘ সময় দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী ছিলেন। ২০১০ সালের আরব বসন্তের বিক্ষোভ ও দুর্নীতির অভিযোগ মোকাবেলা করে তিনি তার যোগ্যতার প্রমাণ রেখেছিলেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে তার লাশ দেশে ফিরিয়ে আনার পর দাফনের প্রক্রিয়া শুরু হবে। এ অন্তিমযাত্রায় বেশি জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নির্দিষ্টসংখ্যক আত্মীয়-স্বজনের উপস্থিতিতে তার দাফন কাজ সম্পন্ন হবে। সূত্র : ডয়চে ভেলে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন