নূর হোসেন দিবসে বাম জোটের সমাবেশ


নভেম্বর ১১ ২০২০


ন্যাশনাল ডেস্ক: মঙ্গলবার (১০ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশের আয়োজন করে বাম জোট।
বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের সম্বন্নয়ক জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সিপিবি’র সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সদস্য মানস নন্দী, ইউসিএল’র সম্পাদকম-লীর সদস্য আব্দুস সাত্তার, বিপ্লবী গণতান্ত্রিক পার্র্টির শহীদুল ইসলাম সবুজ এবং সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক। পরিচালনা করেন বাসদ নেতা খালেকুজ্জামান লিপন।

ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে গণসংগ্রাম গড়ে তোলার আহ্বান জানিয়ে বাম গণতান্ত্রিক জোট নেতারা বলেন, ‘স্বৈরাচারবিরোধী সংগ্রামে শহীদদের স্বপ্ন অর্জিত হয়নি। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার দেশে কর্তৃত্ববাদী ও ফ্যাসিবাদী দুঃশাসন চাপিয়ে দিয়েছে। সমাজ ও রাষ্ট্রব্যবস্থার গণতন্ত্রায়ণের পরিবর্তে সরকার সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে। নেতারা বলেন, ‘এরশাদ স্বৈরাচারবিরোধী আন্দোলনের অসংখ্য শহীদ স্বৈরাচারের হাতে বন্দি গণতন্ত্রকে মুক্ত করতে আত্মদান করেছেন। অসংখ্য মানুষের আত্মদান, পঙ্গুত্ববরণ ও জেলজীবনের মধ্য দিয়ে স্বৈরাচারের পতন ঘটানো সম্ভব হয়েছিল। কিন্তু নব্বইয়ের গণঅভুত্থানের পর যারা ক্ষমতাসীন হয়েছে, সেই আওয়ামী লীগ-বিএনপি এবং তাদের জোট মানুষের ভোটাধিকার ও গণতন্ত্রের আকাঙ্খাকে পদদলিত করেছে। তারা নব্য স্বৈরাচারে পরিণত হয়েছে। নব্য এই স্বৈরতন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণসংগ্রাম গড়ে তোলার জন্য বাম প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তি এবং সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান নেতারা।

সমাবেশ শেষে একটি মিছিল বের করা হয়। মিছিলটি গুলিস্তানের নূর হোসেন চত্বরে গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন