শ্যামনগরের কাশিমাড়িতে ভেজাল মধুর শিল্প! ধরা ছোয়ার বাইরে চক্রটি


অক্টোবর ২০ ২০২০

জহুরুল কবীর: সাতক্ষীরায় ভেজাল মধু তৈরি সিন্ডিকেটের সন্ধান মিলেছে। রিতিমত তারা এটাকে শিল্প হিসাবে রুপ দিতে যাচ্ছে। জেলার শ্যামনগর কাশিমাড়ি এলাকায় কয়েকটি বাড়িতে তৈরি হচ্ছে ভেজাল দ্রব্য দিয়ে তৈরি নকল মধু। মধু তৈরির ৩/৪ দিন পর্যন্ত বোঝার উপায় নেই আসল আর নকলের পার্থক্য। আর এভাবেই মধু তৈরি করে সাতক্ষীরাসহ বিভিন্ন অঞ্চলে সরবারাহ করছে প্রতার চক্রটি।
সূত্র জানায়, জেলার শ্যামনগর উপজেলার কাশিমাড়ি গ্রামের আব্দুল গফুর সরদারের ছেলে মোঃ আব্দুল মান্নান সরদার, আবুল হোসেনের ছেলে নূর হোসেন গাজীসহ একই গ্রামের ৫/৭ টি পরিবার নকল মধু তৈরি কাজে সরাসরি জড়িত। এদের থামানোর কেও নেই।
কাশিমাড়ি এলাকার আবুল হোসেন, রফিকুল ইসলাম, আব্দুস সামাদ, শওকাত আলীসহ আরো অনেকে ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, দীর্ঘ ১৫ বছর যাবত মোঃ আব্দুল মান্নান সরদার, নূর হোসেন গাজীসহ এই গ্রামের আরো কয়েকটি পরিবার নকল মধু তৈরি কাজে জড়িত। তাদের বিরুদ্ধে কথা বলে কোন লাভ হয়না বলেও জানান এলাকাবাসি। তাদের সাথে রয়েছে অনেকের সখ্যতা।
মধুতে রয়েছে বিভিন্ন রোগ নিরাময়ের ক্ষমতা। আর সুন্দরবনের মধুর কথা শুনলে সবাই আগ্রহ ভরে সেই মধু কিনতে চায়। আর সেই সুযোগে অসাধু ব্যবসায়ীরা অতি মুনাফার লোভে সংগৃহীত মধুর সাথে ভেজাল মিশিয়ে দেদারছে বিক্রি করছে। আর ক্রেতারা হচ্ছে প্রতিনিয়ত প্রতারণার শিকার। বিভিন্ন বাড়িতে অস্থায়ী ভাবে তৈরি হচ্ছে ভেজাল মধু তৈরির কারখানা তার মধ্যে উল্লেখযোগ্য কাশিমাড়ি। সেখানে পানি, চিনি ও হানি এথেন্স দিয়ে ভেজাল মধু তৈরি করা হয়। এব্যাপারে প্রশাসনের আশু হস্তক্ষেপ কামানা করেছেন এলাকাবাসী।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন