1. faysal.ce@gmail.com : dakshinermashal :
  2. abuhasan670934@gmail.com : Hasan :
  3. sakalctc.bd@gmail.com : Nityananda Sarkar : Nityananda Sarkar
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন
৩ কার্তিক, ১৪৩১
Latest Posts

ডিসেম্বরে নয়, উহানে সংক্রমণ শুরু হয়েছিল আগস্টে

প্রতিবেদকের নাম :
  • হালনাগাদের সময় : বুধবার, ১০ জুন, ২০২০
  • ৬৬ সংবাদটি পড়া হয়েছে

চীনের হুবেই প্রদেশের উহানে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরুর সময় নিয়ে এবার নতুন তথ্য দিয়েছেন হার্ভার্ড মেডিকেল স্কুলের একদল গবেষক। তাদের মতে, গত বছরের ডিসেম্বরে নয়, বরং তারও কয়েকমাস আগে, অর্থাৎ আগস্টে উহানে করোনা সংক্রমণ শুরু হয়। তবে হার্ভার্ডের গবেষকদের এই দাবি প্রত্যাখ্যান করে চীন বলছে, ‘এটি পুরোপুরি ভিত্তিহীন’। সংবাদসূত্র : রয়টার্স

স্যাটেলাইটে পাওয়া নতুন ঝবিতে (ইমেজ) উহানের বাসিন্দাদের হাসপাতালে যাতায়াত বেড়ে যাওয়া এবং সার্চ ইঞ্জিনের ডেটা (তথ্য) বিশ্লেষণ করে সেখানে সংক্রমণ শুরুর এ নতুন তথ্য দিয়েছেন হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকরা।

স্যাটেলাইট ছবিতে উহানের হাসপাতালগুলোতে সেখানকার বাসিন্দাদের যাতায়াত এবং সার্চ ইঞ্জিনে সর্দি এবং ডায়রিয়া সম্পর্কিত তথ্য অনুসন্ধান হঠাৎ বৃদ্ধি পায় গত আগস্টে। গবেষকরা বলছেন, উহানে সরকারিভাবে সংক্রমণ শুরুর তথ্য গত বছরের ডিসেম্বর বলা হলেও আসলে সেখানকার হাসপাতালে জনগণের যাতায়াত এবং সার্চ ইঞ্জিনে উপসর্গ অনুসন্ধান বৃদ্ধি পায় তার কয়েক মাস আগে।

তবে হঠাৎ করে হাসপাতালে সেবা নিতে যাওয়া মানুষের সংখ্যা ও সার্চ ইঞ্জিনে সর্দি, ডায়রিয়া নিয়ে অনুসন্ধান বেড়ে যাওয়ার সঙ্গে নতুন করোনাভাইরাসের সঙ্গে সম্পর্ক আছে কিনা, সে সম্পর্কে নিশ্চিত করতে পারেননি গবেষকরা।

নতুন এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন, বোস্টন শিশু হাসপাতালের প্রধান উদ্ভাবনী কর্মকর্তা জন ব্রাউনস্টেইন। গবেষণা প্রতিবেদনটি ছাপার হরফে প্রকাশ করার আগেই তা হার্ভার্ড-এর ‘ড্যাশ সার্ভারে’ পোস্ট করা হয়েছে। দেখা গেছে, ২০১৯ সালের গ্রীষ্মের শেষের দিক থেকে উহানের হাসপাতালগুলোর পার্কিং লটগুলোতে গাড়ির সংখ্যা আগের বছরের তুলনায় উলেস্নখযোগ্য হারে বেড়ে গিয়েছিল। তাছাড়া সে সময়ে চীনের ‘বাইডু’ সার্চ ইঞ্জিনে সংক্রামক রোগের কী ওয়ার্ড ব্যবহার করে সার্চ দেওয়ার প্রবণতা বেড়ে গিয়েছিল।

২০১৮ সালের অক্টোবরে পাওয়া স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে গবেষকরা দেখেছেন, উহানের বৃহত্তম হাসপাতাল তিয়ানিউ’র পার্কিং লটে ১৭১টি গাড়ি আছে। অথচ এক বছর পরে ধারণকৃত ছবিতে দেখা গেছে একই লটে ২৮৫টি গাড়ি, যা আগের বছরের তুলনায় ৬৭ শতাংশ বেশি। একই সময়ের মধ্যে উহানের অন্য হাসপাতালগুলোতে গাড়ির সংখ্যা ৯০ শতাংশ বেশি থাকতে দেখা গেছে।

‘২০১৯ সালের শরৎ ও শীতে ব্যক্তি মালিকানাধীন হাসপাতালগুলোতে তুলনামূলকভাবে অনেক বেশি রোগী দেখা গেছে। ২০১৯ সালের সেপ্টেম্বর ও অক্টোবরে ছয়টি হাসপাতালের মধ্যে পাঁচটিতেই দৈনিক রোগীর সংখ্যা তুলনামূলকভাবে সর্বোচ্চ ছিল। ওই সময়ে ইন্টারনেটে বাইডু সার্চ কোয়েরিজ প্রযুক্তি ব্যবহারের প্রবণতা বিশ্লেষণ করেছেন গবেষকরা।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :
© All rights reserved © 2024
প্রযুক্তি সহায়তায়: csoftbd