1. faysal.ce@gmail.com : dakshinermashal :
  2. abuhasan670934@gmail.com : Hasan :
  3. sakalctc.bd@gmail.com : Nityananda Sarkar : Nityananda Sarkar
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৯ অপরাহ্ন
২ কার্তিক, ১৪৩১
Latest Posts

প্রতিষ্ঠাবার্ষিকীতে বক্তারা : জাতির স্বাধিকার অর্জনে ইত্তেফাকের ভূমিকা অনন্য

প্রতিবেদকের নাম :
  • হালনাগাদের সময় : মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯
  • ১১২ সংবাদটি পড়া হয়েছে


নিজস্ব প্রতিবেদক: ইত্তেফাকের অবিনাশী প্রেরণা ও তীর্যক শিরোনামযুক্ত খবর বাংলাদেশে ভাষা আন্দোলন, স্বাধিকার আন্দোলন, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রকে এগিয়ে দিয়েছে। দৈনিক ইত্তেফাক সেদিন জনমানুষের কথা বলে জনপ্রিয়তার শীর্ষে ওঠে। নিরন্তর সংগ্রামের কথা উচ্চারন করে দৈনিক ইত্তেফাক হয়ে ওঠে জাতীয় সম্পদ।
মঙ্গলবার সাতক্ষীরায় দৈনিক ইত্তেফাকের ৬৭ বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত সুধি সমাবেশে এ কথা বলেন অভ্যাগত অতিথিরা। তারা বলেন ইত্তেফাকের জন্মের সাথে জড়িয়ে রয়েছে তৎকালিন মুসলিম লীগ বিরোধী রাজনৈতিক দল আওয়ামী মুসলিম লীগ ও পরে আওয়ামী লীগ। আর এর সাথে একই সমান্তরালে জড়িয়ে আছেন মওলানা আবদুল হামিদ খান ভাসানি, হোসেন শহিদ সোহরাওয়ার্দি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তফাজ্জল হোসেন মানিক মিয়ার নাম। ইত্তেফাকের জন্মের পর থেকে ৫২ এর ভাষা আন্দোলন, ৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন , ৫৮ এর সামরিক শাসন, ৬২ এর ছাত্র আন্দোলন , ৬৪ এর সাম্প্রদায়িক দাঙ্গা, ৬৬ এর ছয় দফা আন্দোলন, ৬৯ এর গণআন্দোলন , ৭০ এর সাধারণ নির্বাচন এবং ৭১ এর মহান মুক্তিযুদ্ধের সাথে এককভাবে জড়িয়ে থেকে দৈনিক ইত্তেফাক হয়ে ওঠে গনমানুষের মুখপাত্র।
সাতক্ষীরা প্রেসক্লাবের সম আলাউদ্দিন মিলনায়তনে প্রেসক্লাব সভাপতি অধ্যক্ষ আবু আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন দৈনিক ইত্তেফাক স্বাধিকার আন্দোলনে ভূমিকা রেখেছে। এই আন্দোলন সংগ্রামে অংশ নিয়ে মানিক মিয়া জেল জুলুমের শিকার হয়েছেন। পাকিস্তানিরা ইত্তেফাক ভবন ও নিউনেশন প্রেস পুড়িয়ে দিয়ে পত্রিকাটির প্রকাশনা বন্ধ করে দিয়েছিল। তারা গ্রেফতার করেছিল ইত্তেফাক সম্পাদক তফাজ্জল হোসেন মানিক মিয়াকে। এরপরও মানিক মিয়া পাকিস্তানিদের রক্তচক্ষুর তোয়াক্কা না করেই তার ক্ষুরধার লেখনী চালিয়ে যান। ইত্তেফাক আমাদের প্রেরণা উল্লেখ করে তিনি সাংবাদিকদের আদর্শচ্যূত না হবার আহবান জানান।
অনুষ্ঠানের বিশেষ অতিথি পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন ইত্তেফাকের আদর্শিক পথ বাঙ্গালি জাতির অগ্রযাত্রার পথ। তিনি বলেন ইত্তেফাকের আদর্শ জাতিকে ভাষার জন্য আন্দোলন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা অর্জনে অনন্য ভূমিকা রেখেছিল।
বিশেষ অতিথি সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিন বলেন দৈনিক ইত্তেফাক আমার ছেলে বয়স থেকে সংবাদপত্র পড়তে শিখিয়েছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী, সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, প্রেসক্লাবের সহ সভাপতি অধ্যক্ষ আশেক ই এলাহি । এ সময় আরও উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ আনিসুর রহিম, সাবেক সাধারন সম্পাদক আবদুল বারী, সাবেক সাধারন সম্পাদক এম কামরুজ্জামান, ইন্ডিপেন্ডেন্ট টিভির আবুল কাসেম সহ সাংবাদিক ও সুধিজন । এর আগে সুধি সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন দৈনিক ইত্তেফাকের সাতক্ষীরা জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম মিনি।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :
© All rights reserved © 2024
প্রযুক্তি সহায়তায়: csoftbd