আশাশুনির সংবাদ


মে ১৪ ২০১৯

আশাশুনিতে পুলিশী অভিযানে
৪০টি দেশী অস্ত্রশস্ত্র উদ্ধার

আশাশুনি প্রতিনিধি : আশাশুনি থানা পুলিশ অভিযান চালিয়ে ৪০টি দেশী অস্ত্রশস্ত্র উদ্ধার করেছে। সোমবার দিবাগত রাত্র ৫টার দিকে পুলিশ অভিযান পরিচালনা করে এ অস্ত্রশস্ত্র উদ্ধার করেন। আশাশুনি থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ্লব কুমার নাথের নেতৃত্বে আশাশুনি থানা পুলিশ উপজেলা সদরের শ্রীকলস গ্রামের মোঃ সামছুদ্দীন মোড়ল এর ছেলে আবুল কাশেম ওরফে খোকনের বসত ঘরে অভিযান পরিচালনা করেন। এসময় তার ঘর থেকে ১২টি তরবারী (রামদা), ১টি ছোরা, ৪টি চাইনিজ কুড়াল, ৪টি জিআই পাইপ, ১০টি লোহার হাতল যুক্ত প্লাস্টিকের ঢাল, ৯টি লোহার খাচা যুক্ত হেলমেট উদ্ধার করেন। এব্যাপারে থানায় ১৩(০৫)১৯ নং মামলা রুজু করা হয়েছে।

আশাশুনিতে জনস্বাস্থ্যের উন্নয়ন বিষয়ক ওয়াশ কর্মশালা

আশাশুনি প্রতিনিধি : আশাশুনিতে বিদ্যালয় ও কমিউনিটি পর্যায়ে উন্নত ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা উন্নত স্বাস্থ্যাভ্যাস চর্চার মাধ্যমে জনস্বাস্থ্যের উন্নয়ন বিষয়ক ওয়াশ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০.৩০ টায় এতিম ও প্রতিবন্ধীদের জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সাতক্ষীরা জেলার আয়োজনে জাতীয় স্যানিটেশন প্রকল্প (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী দারুস সালাম। মূল প্রবন্ধ “কমিউনিটি ও বিদ্যালয় পর্যায়ে স্যানিটেশন ও স্বাস্থ্য বিধির জন্য সামাজিক সচেতনতা ও করণীয়” মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন, ডিএফএইচই ঢাকার এসডিও মোঃ বাবুল আক্তার। বিষয়ের বিভিন্ন দিক তুলে ধরে পৃথক আলোচনা উপস্থাপন করেন, প্রকল্পের প্রাক্কলনিক মোঃ আনোয়ার হোসেন। অনুষ্ঠানে পিআইও সোহাগ খান, সহকারী শিক্ষা অফিসার আব্দুর রকিব, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি এএসএম মোস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষক আশরাফুন নাহার নার্গিস, কামরুন নাহার কচি, নিরঞ্জন কুমার মন্ডল, সুপার আলহাজ¦ মাওঃ আবুল হাসান বিভিন্ন এনজিও কর্মকর্তা প্রমুখ আলোচনা রাখেন। এছাড়া স্যানিটেশনের উপাদান, অপর্যাপ্ত স্যানিটেশনের ক্ষতিকর প্রভাব, উপজেলা ওয়ারী প্রতিবেদন, স্যানিটেশন ও দারিদ্র্যের মধ্যে সম্পর্ক, সার্কভুক্ত দেশ সমূহের জাতীয় স্যানিটেশন কভারেজ, স্বাস্থ্য বিধি পরিচর্চাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। সবশেষে গ্রুপ ওয়ার্ক ও গ্রুপের কাজ উপস্থাপন করা হয়।

বুধহাটা বাজারে জবাইকৃত গরুর বর্জ্য ও
দোকানের ময়লায় এলাকা দুষিত

আশাশুনি প্রতিনিধি : আশাশুনি উপজেলার বুধহাটা বাজারে যত্রতত্র গরু জবাই করে মাংশ বিক্রয়ের ফলে এলাকার পরিবেশ মারাত্মক ভাবে দূষিত হয়ে পড়েছে। দুর্গন্ধে পাশের ব্যবসায়ীসহ আগত সাধারণ মানুষ চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বুধহাটা বাজারের মালেক সুপার মার্কেট, কবির সুপার মার্কেট ও ফারুক মার্কেটের মধ্যস্থলে, বুধহাটা বাজারের মাংশ ব্যবসায়ী সেলিম রেজা প্রতিদিন গরু জবাই করে সেখানে রক্ত ও উচ্ছিষ্ট ফেলে থাকেন। ফলে ময়লা-আবর্জনা, রক্ত ও উচ্ছিষ্ট পঁচে এলাকাকে দুর্গন্ধময় করে তুলেছে। এছাড়া পাশের রেষ্টুরেষ্টের ব্যবহৃত পানি জমে এবং একটি সেফটি ট্যাংকির পানি দুর্গন্ধ হয়ে এলাকাকে চরম ভাবে পরিবেশ বিধ্বংসী করে তুলেছে। স্থানীয় ব্যবসায়ীরা এব্যাপারে প্রতিবাদ করলেও কোন কাজ হয়নি, তারা ময়লা-আবর্জনা ও গরু জবাই বন্দ না করে কিছু ব্লিসিং পাউডার বা চুন ছিটিয়ে গন্ধ ঢাকার অপচেষ্টা চালাচ্ছেন। বাজারের সকল গরু ইতিপূর্বে একটি নির্দিষ্ট স্থানে জবাই করা হতো কওছারিয়া দাখিল মাদরাসার কাছে। সেখান থেকে রক্ত ধুয়ে নদীতে ফেলে দেওয়া হতো এবং উচ্ছিষ্টাংশ নিরাপদে নিয়ে যাওয়া হতো। এব্যাপারে স্যানিটারী ইন্সপেক্টর জি এম গোলাম মোস্তফার সাথে মোবাইলে কথা বললে তিনি প্রতিকারের কোন পদক্ষেপ না নিয়ে কেউ লিখিত অভিযোগ করলে ব্যবস্থা নেবেন বলে দায় এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। জেলা ও উপজেলা প্রশাসনসহ উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ব্যবসায়ী মহল।

চাম্পাফুল ওয়াপাদা রাস্তার পথ বন্ধ করে
ঘর নির্মানে এলাকাবাসীর বাধা

আশাশুনি প্রতিনিধি : কালিগঞ্জ উপজেলার চাম্পাফুল ইউনিয়নে ঘুষুড়ি বাজার সংলগ্ন ওয়াপাদা রাস্তার পথ জবর দখলের অভিযোগ পাওয়া গেছে। ঘুষুড়ি গ্রামের মৃত আনছার গাজীর পুত্র বক্স গাজী, তার ছেলে আরিফুল ইসলাম (আরিফ) জোর করে ঘর নির্মান করেছেন। এলাকাবাসী ও সাবেক ইউপি চেয়ারম্যান আঃ লতিফ মোড়ল বাধা প্রদান করলে এক পর্যায়ে কথা কাটাকাটির সৃষ্টি হয়। খবর পেয়ে কালিগঞ্জ থানার এস আই মনির সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনা স্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন এবং বক্স গাজীকে থানায় নিয়ে যান। ওসি সাহেব না থাকায় তাকে মেম্বর আ: ছত্তারের জিম্মায় ছেড়ে দেয়া হয়। ওয়াপাদার জায়গায় ঘর নির্মান সম্পর্কে স্থানীয় সাংবাদিকবৃন্দ এসও’র সঙ্গে মুটোফোনে জানতে চাইলে তিনি বলেন ইতিমধ্যে কাজ বন্ধ করে দেওয়া হয়ছে।

বুধহাটায় বজ্রপাতে স্কুলছাত্রীর মৃত্যু

আশাশুনি প্রতিনিধি : আশাশুনি উপজেলার বুধহাটা ইউনিয়নের শে^তপুর গ্রামে বজ্রাঘাতে এক স্কুল ছাত্রীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। মঙ্গলবার বিকাল পৌণে ৫ টার দিকে শে^তপুর বিলের মধ্যে এ বজ্রপাতের ঘটনা ঘটে। শে^তপুর গ্রামের আমিনুর সরদারের কন্যা, বুধহাটা এনএস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী আছমা ঘটনার সময় দাদীর সাথে বিলে গরু আনতে গিয়েছিল। প্রচন্ড কাল বোশেখী ঝড়, বজ্রপাত ও বৃষ্টিপাতের মধ্যে গরু নিয়ে ফেরার পথে দাদী সামনে ও আছমা পিছনে পিছনে চলছিল। অকস্মাৎ বজ্রপাত ঘটলে ঘটনাস্থলেই আছমার মৃত্যু হয়। পরপরই দাদী ও পাশে ধানের ব্লকের বাসায় থাকা লোকজন তাকে উদ্ধার করলেও তখন সে জীবিত ছিলনা।

আশাশুনিতে কাল বৈশাখী ঝড়ে
বৈদ্যুতিক খুটিসহ শতাধিক ঘর-বাড়ী বিধ্বস্থ

আশাশুনি প্রতিনিধি : আশাশুনি উপজেলার উপজেলার কুল্যা ও বুধহাটা ইউনিয়নের ৩৩হাজার ভোল্টের বৈদ্যুতিক খুটিসহ শতাধিক বসত বাড়ী বিধ্বস্থ হয়েছে। মঙ্গলবার বিকালে উপজেলার কুল্যা ইউনিয়নের বাইনবসত, মনোহরপুর, কাটাখালি, গাবতলা এবং বুধহাটা ইউনিয়নের নওয়াপাড়ার সরদার বাড়ী, দাশপাড়া ও দক্ষিণ চাপড়া এলাকায় হঠাৎ কাল বৈশাখী ঝড়ে শতাধিক ঘর-বাড়ী বিধ্বস্থ ও ছোট বড় গাছ গাছালী উপড়ে পড়ে। অন্যদিকে আশাশুনির চাপড়া টু সাতক্ষীরা সড়কের পাশে চিলেডাঙ্গাস্থ ৩৩হাজার ভোল্টের সারিবদ্ধ বৈদ্যুতিক খুটি রাস্তার উপর উপড়ে পড়ে। এতে করে সাতক্ষীরা টু চাপড়া সড়কে বাস চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়ে। এব্যাপারে জানতে চাইলে পল্লী বিদ্যুতের এজিএম মধুসূদন রায় বলেন আমাদের শ্রমিকরা কাজ করে যাচ্ছে। অতিদ্রুত আমরা হেলে পড়া খুটিগুলো পূর্ণস্থাপন করে বিদ্যুৎ সরবরাহ করা চেষ্টা করছি। কাল বৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্থদের বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা বলেন সংশ্লিষ্ট চেয়ারম্যানদের ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের সকল প্রকার সহযোগীতা করা হবে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন