মানুষ চায় বাঁধ’ ত্রাণ বিতরনকালে প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী ‘সাতক্ষীরায় ফণীতে ক্ষতি সামান্যতম’


মে ৫ ২০১৯


নিজস্ব প্রতিনিধি।‘ মানুষ ত্রাণ চায় না, চায় বাঁধ। তারা চায় দুর্যোগে সাইক্লোন শেল্টার’ একথা উল্লেখ করে পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেন ‘সাতক্ষীরার শ্যামনগরের ৫৫৩ কিলোমিটার বাঁধ আরও উঁচু এবং টেকসই করার কাজ শুরু করা হবে। আগামি ৫০ বছর ধরে যাতে বাঁধ নিয়ে এ অঞ্চলের মানুষকে ঝুঁকির মধ্যে থাকতে না হয় সেই কাজই করা হবে বলে উল্লেখ করে তিনি আরও বলেন বর্ষা মওসুম আসার আগেই কাজ শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে।
পানি সম্পদ উপমন্ত্রী রোববার বিকালে সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহর ইউনিয়ন পরিষদ চত্বরে ফণীতে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরনকালে এ কথা বলেন। ‘সাতক্ষীরায় সামান্যতম ক্ষতি করেছে ফণী’ জানিয়ে তিনি আরও বলেন প্রধানমন্ত্রীর নির্দেশনায় জেলা প্রশাসন এবং সর্বোপরি সবাই একযোগে কাজ করায় ক্ষয় ক্ষতি মোকাবেলা করা সম্ভব হয়েছে। এ প্রসঙ্গে তিনি আরও বলেন বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে আমরা অনেক আগেই ফণীর গতি প্রকৃতি বুঝতে পারায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ায় বাংলাদেশ নিরাপদ ছিল।
এনামুল হক শামীম আরও বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ লাখেরও বেশি রোহিঙ্গা সদস্যদের সেবা দিচ্ছেন। ‘দেশের ১৬ কোটি মানুষ আমরা খেতে পারলে রোহিঙ্গারাও খেয়ে পরে বাঁচতে পারবে’ প্রধানমন্ত্রীর এই মন্তব্য উদ্ধৃত করে তিনি বলেন শেখ হাসিনা মায়েদের জন্য বয়স্কভাতা, প্রতিবন্ধী ভাতা , বিধবাভাতা,মুক্তিযোদ্ধাভাতাসহ নানা ভাতা দিয়ে জনগনকে সম্মানিত করেছেন। ‘তিনি বলেছেন মা সম্মানিত হলে জাতি সম্মানিত হবে’ এ কারণে মেয়েরা এখন সেনা পুলিশ বিজিবি বিচার বিভাগ এমনকি পাইলট হিসাবেও চাকুরি করার সুযোগ পাচ্ছেন।
অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন সাতক্ষীরায় আরও কমপক্ষে একশ’ টি সাইক্লোন শেল্টার নির্মান করা হবে। ঘূর্ণিঝড় ফণী সাতক্ষীরায় খুব বেশি ক্ষতি করতে পারেনি উল্লেখ করে তিনি বলেন খুলনা কয়রা শ্যামনগর ও সাতক্ষীরায় দরকার বেড়িবাঁধ নির্মান ও সংস্কার এবং সাইক্লোন শেল্টার। তিনি বলেন ৪০০ কিলোমিটার ব্যাসের ফণী সুপার সাইক্লোনের রুপ নিয়েছিল এবং তা এই শক্তি নিয়ে বাংলাদেশকে আঘাত করলে আমরা সীমাহীন ক্ষতির শিকার হতাম। তিনি বলেন আমাদের সবার প্রচেষ্টার কারণে সেই আঘাত তেমন ক্ষতি করতে পারেনি। তিনি বলেন আওয়ামী লীগ স্বাধীনতা এনেছে , আওয়ামী লীগ জনগনের দল, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশ ভালো থাকে। তিনি আরও বলেন শেখ হাসিনার জন্য বাংলাদেশ ধন্য।
এর আগে অনুঠানে আরত বক্তব্য রাখেন সংসদ সদস্য মীর মোস্তাক আহেমেদ রবি, জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল প্রমূখ। এ সময় আরও উপস্থিত ছিলেন মন্ত্রী পরিষদ সচিব মো.শফিউল আলম, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের সচিব মো. মহসীন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সেক্রেটারি যথাক্রমে মুনসুর আহমেদ ও এসএম নজরুল ইসলাম পুলিশ সুপার সাজ্জাদুর রহমান , উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু প্রমূখ। ক্ষতিগ্রস্থ ২০০ পরিবারে ৩০ কেজি করে চাল, একটি লুঙ্গি ও একটি শাড়ি দেওয়া হয়।
এর আগে দুই মন্ত্রী শ্যামনগরে ক্ষতিগ্রস্থ এলাকা ও ঝুঁকিপূর্ণ বাঁধ পরিদর্শন করে সাতক্ষীরা সার্কিট হ্উাসে দুর্যোগকালে সিপিপি সদস্যদের সাথে মত বিনিময় করেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন