ফসলী জমি অধিগ্রহনের প্রতিবাদে মানববন্ধন


মে ৩ ২০১৯


নিজস্ব প্রতিনিধি। বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি এর ১৭ ব্যটালিয়ন সদর দফতরের অনুকূলে সাড়ে ৩৩ একর জমি অধিগ্রহন চেষ্টার প্রতিবাদে মানববন্ধন করেছেন শ্যামনগর উপজেলার বাসিন্দারা।
তারা জানিয়েছেন তাদের এ জমিতে তিনটি করে ফসল ফলে। এই জমি অধিগ্রহন করা হলে তারা কৃষি ফসল বঞ্চিত হবেন। একই সাথে তাদের বসবাসও কঠিন হয়ে পড়বে।
বৃহস্পতিবার সকালে শ্যামনগর উপজেলা নির্বাহী অফিস চত্বরে এই মানবন্ধনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন ইউপি সদস্য আবদুস সবুর, আবদুর রশীদ, দুলাল তরফদার, মুজিবর রহমান , জয়দেব বিশ^াস প্রমূখ বাসিন্দা।
মানববন্ধনে তারা বলেন ভুরুলিয়া ইউনিয়নের হাটছালা ও নকিপুর ইউনিয়নের চন্ডিপুর মৌজায় বসবাসরত গরিব কৃষকদের বাড়িঘর ও এক দুই বিঘা করে ফসলী জমি রয়েছে। এর মধ্য থেকে সাড়ে ৩৩ একর জমি ফসলী জমি অধিগ্রহন করে তা বিজিবিকে দেওয়া হবে বলে তারা জানতে পেরেছেন। এরই মধ্যে জমির সীমানা নির্ধারন করে সেখান থেকে গাছপালা কাটতে নিষেধ করা হয়েছে। তারা আরও জানান ২০১৪ সাল থেকে জমির চারপাশে পিলারও বসানো হয়েছে।
গ্রামবাসী জানান জেলা প্রশাসনের পক্ষে ভূমি অধিগ্রহন কর্মকর্তা এরই মধ্যে জমির মালিকদের নোটীশ দিতে শুরু করেছেন। এতে তারা আতংকিত হয়ে পড়েছেন।
গ্রামবাসী এই অধিগ্রহনের প্রতিবাদ জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী, ভূমি মন্ত্রী, জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন ও স্মারকলিপি পাঠিয়েছেন।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন