শ্যামনগরে আদীবাসী নারী ও মেয়েদের প্রতি সহিংসতা বিষয়ক প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত


এপ্রিল ২৮ ২০১৯


শ্যামনগর ব্যুরো: ইউকেএইড এর অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগীতায় প্রশিক্ষণটি সামস্ এর প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। ২৭ এপ্রিল শনিবার দিনব্যপি প্রশিক্ষন ক্যাম্পে শ্যামনগর উপজেলার ৪টি ইউনিয়নে (শ্যামনগর সদর, ঈশ্বরীপুর, মুন্সীগঞ্জ ও বুড়িগোয়ালিনী) এর সংগঠিত দলের মোট ২০ জন যুবক ও পুরুষ সদস্যদের নিয়ে প্রশিক্ষণ প্রদান করে সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থ্া (সামস্) এই প্রশিক্ষণের মূখ্য আলোচক হিসেবে নারীর প্রতি সহিংসতা, নির্যাতন হ্রাস করণে সরকারী ও বেসরকারী কর্মসূচী তুলে ধরে বিস্তারিত আলোচনা করেন বাবু প্রণব বিশ্বাস (প্রোগ্রাম অফিসার, অনষ্টপ ক্রাইসিস সেল, শ্যামনগর)। তিনি যুবকদের উদ্দেশ্যে বলেন, আপনার যুবক, আপনারা পারেন নারীর প্রতি সহিংসতা রোধে সোচ্চার হতে। নিজ নিজ অবস্থান থেকে যতটুকু সম্ভব আপনারা উদ্যোগ গ্রহণ করবেন। এক্ষেত্রে বাংলাদেশ সরকারের পক্ষে অনষ্টপ ক্রাইসিস সেল, মহিলা অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের যেসকল সুযোগ সুবিধা রয়েছে সেগুলো প্রদান করা হবে। তিনি উপস্থিত যুবকদের সুবিধার জন্য সরকারের উদ্ভাবিত এ্যাপস্ সম্পর্কে অবিহিত করেন। তিনি বলেন নারীর প্রতি সহিংসতা রোধে আপনারা জয়-১০৯ বা হটলাইন ১০৯ এ ডায়াল করে অভিযোগ জানাতে পারেন। প্রণব বিশ্বাস বলেন, সামস্ আদিবাসী ও দলিতদের মানবাধিকার সুনিশ্চিত করার জন্য যেসব উদ্যোগ গ্রহণ করেছে তাহা যুগউপযোগী এবং প্রশংসনীয়। আমি মনেকরি এই উদ্যোগ বাস্তবায়নের ফলে সরকারের গৃহীত এসডিজি-২০৩০ পুরণে সহায়ক ভূমিকা রাখবে যাহা অভিষ্ট্য লক্ষ্য ৫ কে সমর্থন করে।
উক্ত প্রশিক্ষণে আইনী সম্পর্কে ধারণা প্রদান করেন এ্যাডভোকেট স্বপন কুমার মন্ডল। তিনি তার বক্তব্যে বলেন নারীর প্রতি বা মেয়েদের প্রতি কোন রকম সহিংসতা ঘটলে আইনী সহায়তার মাধ্যমে বা সমঝোতার মাধ্যমে নিষ্পত্তি করা সম্ভব। তিনি আরো বলেন, সহিংসতা কোন মানুষকে, রাষ্ট্রকে বা সমাকে শান্তি দিতে পারে না। তাই সমাজের নারীর প্রতি বা মেয়েদের প্রতি কোন রকম সহিংস ঘটনা না ঘটে সেজন্য আদিবাসী ও দলিত যুবকদেরকে সজাগ থাকার আহ্বান করেন।
উক্ত দিনব্যপি প্রশিক্ষণে আরো উপস্থিত ছিলেন কৃষ্ণপদ মুন্ডা (নির্বাহী পরিচালক, সামস্), যোসেফ সরকার (সমন্বয়কারী, সামস্), বাহামণি মুন্ডা, সঞ্জয় মাঝী, তারাপদ সরদার ও শিউলী মন্ডল

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন