জলবায়ু অর্থায়নে সুশাসন ও ন্যায্যতার দাবিতে পরিবেশ, বন ও জলবায়ু উপমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান ও জলবায়ু সপ্তাহের উদ্বোধন


মার্চ ২৭ ২০১৯

সংবাদ বিজ্ঞপ্তি: জলবায়ু সুশাসনের দাবিতে বুধবার শ্যামনগর জলবায়ু পরিষদের আয়োজনে ও উপজেলা প্রশাসনের অনুপ্রেরনায় সপ্তাহ ব্যাপী জলবায়ু সপ্তাহ-২০১৯ এর উদ্বোধন করা হয়। উদ্বোধনের শুরুতেই শ্যামনগর উপজেলা পরিষদ চত্ত্বরে জলবায়ু সপ্তাহের যুবদের স্যাইকেল র‌্যালীর পায়রা উড়িয়ে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যন এস.এম.মহাসীন উল মূলক, সহকারী কমিশনার ভ্ূমি সুজন সরকার, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শেখ শহিদুর রহমান, জলবায়ু পরিষদ শ্যামনগরের সভাপতি সাবেক উপাধ্যক্ষ মোঃ নাজিমুদ্দীন, সদস্য সচিব, আশেক-ই-এলাহী, অধ্যাপক মানবেন্দ্র দেবনাথ, দেব প্রসাদ মন্ডল প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে স্যাইকেল র‌্যালী সহকারে জলবায়ু অর্থায়ন ও দুর্যোগ প্রশমনে ন্যায্য ও স্বচ্ছ প্ররিকল্পনা প্রনয়ন করা, উপজেলার সকল জলবায়ু প্রকল্পের বিল বোড স্থাপন করা, জলবায়ু ঝুঁকি মোকাবেলায় কার্যকর কর্মপরিকল্পনা গ্রহণ করা এবং দুর্যোগ প্রবন অঞ্চলে অগ্রাধিকার দিয়ে তহবিল বরাদ্দ করা, সকলের জন্য নিরাপদ সুপেয় পানির ব্যবহার নিশ্চিত করা, উপকুলীয় নিরাপত্তার জন্য বাঁধ সহ সকল গ্রামীন অবকাঠামো রক্ষনাবেক্ষন ও মেরামোত করার কাজে স্থানীয় সরকারকে অন্তভূক্ত করার দাবীসহ অন্যান্য দাবীতে জলবায়ু পরিষদ শ্যামনগর ও গ্রুপ নের্তৃবৃন্দ, স্বেচ্ছাসেবক সহ স্থানীয়দের অংশগ্রহণে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুর নাহার এমপি, সাতক্ষীরা ০৪ আসনের এমপি এস.এম.জগলুল হায়দার, শ্যামনগর সরকারী মহাসীন কলেজের অধ্যক্ষ তন্ময় কুমার সাহা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামান, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যন এস.এম.মহাসীন উল মূলক, সহকারী কমিশনার ভূমি সুজন সরকার, নওয়াবেঁকী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ জুলফিকার আল মেহেদী লিটন এবং বুড়িগোয়ালিনী ও আটুলিয়া ইউপি চেয়ারম্যান বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। স্বারক লিপি প্রদান কালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুর নাহার এমপি, সাতক্ষীরা ০৪ আসনের এমপি এস.এম.জগলুল হায়দার সহ অন্যান্যরা প্রস্তাবিত দাবীর সাথে একমত পোষন করেন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান কালে উপস্থিত ছিলেন সাবেক এমপি, এ.কে. ফজলুল হক, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান এস.এম. আতাউল হক দোলন, বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান এস.এম.মহাসীন উল মূলক ও মহিলা ভাইচ চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলিসহ প্রমুখ। জলবায়ু সপ্তাহের প্রথম দিনেই ব্যানার, ফেস্টুন, বাদ্য বাজনা সহকারে যুবরা সুন্দরবন সংলগ্ন নীলডুমুর খেয়াঘাট, নওয়াবেঁকী মহাবিদ্যালয় ও গাবুরার ইউপির দৃষ্টিনন্দন প্রকল্প সংলগ্ন পুকুর পাড়ে জলবায়ু সুশাষন ও ন্যায্যতার দাবিতে মানববন্ধন করা হয় এবং মানববন্ধনে স্থানীয়রা একমত পোষন করে অংশগ্রহণ করে। জলবায়ু পরিষদের উদ্যোগে ২৭-৩১ মার্চ’১৯ পর্যন্ত জলবায়ু সপ্তাহে জলবায়ু সুশাসন বিষয়ে বিভিন্ন কর্মসুচী গ্রহণ করা হয়েছে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন