জলবায়ু পরিবর্তনের ঝুকিতে পদ্মপুকুর : বর্ষা পূবেই বিলিন হতে পারে বেড়ী বাঁধ


মার্চ ১৮ ২০১৯

সংবাদদাতা প্রেরিত: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন পদ্মপুকুর ইউনিয়নের দু ধাঁর দিয়ে তৈরী খোলপেটুয়া ও কপোতাক্ষ নদীর বেড়িবাঁধ । বর্তমানে এ বেড়ীবাধে দিয়েছে ভয়াবহ ভাঙন । আবার অনেক স্থানে বাঁধ বসে গেছে। ফলে সৃষ্টি হয়েছে স্থানীয় জনগনের মধ্যে আতংক। যে কোন সময়ে বাধ ভেঙ্গে তলিয়ে যেতে পারে স্থানীয় বাসিন্দাদের সম্পদ ও জমি।

স্থানীয় বাসিন্দাদের শঙ্কা, আসন্ন বর্ষা মৌসুমের আগেই সংস্কার করা না হলে যে কোন সময় প্লাবিত হতে পারে গোটা ইউনিয়ন। এমনিতেই এবার বর্ষা মৌসুমের আগেই শুরু হয়ে গেছে ঝড় , জলোচ্ছাস।
উপকূলীয় দ্বীপ ইউনিয়ন পদ্মপুকুর ইউনিয়ন  খোলপেটুয়া ও কপোতাক্ষ দ্বারা বেষ্টিত । ৩৪ বর্গকিলোমিটার আয়তনের পদ্মপুকুর ইউনিয়নটি প্রায় পুরোটাই বেড়ীবাঁধ দিয়ে ঘেরা। আর এখানে বসবাস প্রায় ৩৫ হাজার মানুষের। সাম্প্রতিক কালের প্রলয়ঙ্করী জলোচ্ছাস আইলায় লন্ডভন্ড হয়ে যাওয়া পদ্মপুকুর ইউনিয়নের সবহারা মানুষ এখন নতুন করে ঘুরে দাঁড়ানোর সংগ্রামে লিপ্ত।

পদ্মপুকুর ইউনিয়নের খুটিকাটা, পশ্চিম পাতাখালি, কামালকাটি ও বন্যতলা এলাকাযসহ অধিকাংশ খোলপেটুয়া ও কপোতাক্ষ’র বেড়িবাঁধে সৃষ্ট হয়েছে ভয়াবহ ভাঙন। যে কোন সময় বেড়িবাঁধ ধসে নদীগর্ভে বিলীনের শঙ্কা নিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছে এখানকার মানুষজন। দীর্ঘদিন জীর্ণশীর্ণ হয়ে পড়ে থাকা বেড়িবাঁধ সংস্কারের বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে বারবার অবহিত করেও প্রতিকার পায়নি এলাকাবাসী। ফলে স্থানীয় বাসিন্দারা খুবই হতাশ।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন