সাতক্ষীরা পৌরসভায় ওয়াস কার্যক্রম পরিদর্শনে বিদেশী প্রতিনিধিবৃন্দ


ফেব্রুয়ারি ৬ ২০১৯


সাতক্ষীরা পৌরসভা বাংলাদেশের দূর্যোগ আক্রান্ত এলাকাগুলোর মধ্যে অন্যতম। উন্নত জীবন ব্যবস্থার আশায় দূর্যোগ আক্রান্ত মানুষদের প্রতিনিয়ত আগমন পৌরসভার ধারণ ক্ষমতার অধিক হওয়ায় বিশুদ্ধ পানি, স্বাস্থ্যসম্মত টয়লেট সুবিধা যথাযথ ছিলনা। পৌরসভার যোগ্য নেতৃত্ব, সরকারের উন্নয়ন প্রতিশ্রুতি এবং উন্নয়নশীল সহযোগী সংস্থাদের আন্তরিক প্রচেষ্টায় আজ সাতক্ষীরা পৌরসভা একটি মডেল পৌর সভায়পরিনত হয়েছে।
বিশ্বের বৃহৎক্ষুদ্র ঋণ প্রদানকারী সংস্থা আশা’র সমাজ উন্নয়নশীল সহযোগী প্রতিষ্ঠান হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি) ডাচ ওয়াস এলায়েন্স (সিমাভী) এর আর্থিক সহযোগিতায় দীর্ঘ দিন ধরে ওয়াস বিষয়ে সাতক্ষীরা পৌর সভায় কাজ করছে। এইচপি’র প্রকল্প বাস্তবায়নের প্রধান উদ্দেশ্য হচ্ছে ওয়াস সংক্রান্ত সমস্যার টেকসইসমাধান। ওয়াস উদ্যোক্তা তৈরীর মাধ্যমে নি¤œ আয়ের মানুষের কর্মসংস্থান তৈরী এবং সুবিধাভোগীদের মধ্যে সেবাসহজলভ্য করা।
ওয়াস উদ্যোক্তা কার্যক্রমের মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধান করায় দাতাসংস্থার প্রতিনিধিগণ সন্তুষ্টি প্রকাশ করেএবং নেপালে উক্ত কার্যক্রম বাস্তবায়নের জন্য নেপাল সরকারের জন প্রতিনিধি, বিভিন্ন উন্নয়নশীল সংস্থার প্রতিনিধি ৪ ও ৫ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ এইচপির প্রকল্প এলাকা পরিদর্শন করেন।
এইচপি’র প্রকল্প থেকে শিক্ষা গ্রহণকরে নেপালে বাস্তবায়ন করলে অনুরুপ সমস্যার সমাধান করা যাবে বলে মত প্রকাশ করেন দাতা সংস্থার প্রকল্প দেখ ভাল বিভাগের প্রধান। পৌরসভার মেয়র মোঃ তাজকিন আহমেদ চিশতী এইচপি’র প্রকল্পবাস্তবায়নে সন্তুষ্টি প্রকাশ করেন এবং সংস্থাটিকে বৃহৎ পরিসরে কাজ করার আহবান জানান।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন