রিলিফ ইন্টারন্যাশনাল উদ্যোগে আদিবাসি মুন্ডা সম্প্রদায়ের মানবাধিকার সুরক্ষায় মতবিনিময়


ফেব্রুয়ারি ৬ ২০১৯


শ্যামনগর প্রতিনিধি: মঙ্গলবার রিলিফ ইন্টারন্যাশনাল বাংলাদেশের আয়োজনে ইউরোপিয়ান ইউনিয়নের সহায়তায় মুন্ডা আদিবাসিদের মানবাধিকার সুরক্ষায় উন্নয়ন সংগঠন প্রগতির সাথে সম্পৃক্তকরণ বিষয়ক এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।
প্রগতির সেমিনার কক্ষে আয়াজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্রগতির প্রধান নির্বাহী ও জলবায়ু পরিষদের সদস্য সচিব অধ্যক্ষ আশেক-ই-এলাহী। সভায় প্রধান অতিথি ছিলেন রিলিফ ইন্টারন্যাশনাল সিনিয়র প্রোগ্রাম অফিসার দিপংকর সাহা। মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সামসের হিউমান রাইটস প্রোগ্রাম অফিসার দিপংকর বিশ^াস, সামসের সহ-সভাপতি ও এইচআরডি শ্রীফলকাটির সভাপতি রামপ্রসাদ মুন্ডা, জলবায়ু পরিষদ সদস্য শেখ রফিকুল ইসলাম, সিএসআরএলের ফিল্ড কর্মকর্তা সুপর্ণা কর্মকার ও নিরাপদ মুন্ডা, জলবায়ু পরিষদের স্বেচ্ছাসেবক ও মুন্ডা মানবাধিকার কর্মি বাপী মুন্ডা, এইচআরডি গাবুরার সদস্য অজ্ঞলি বালা মুন্ডা, এইচআরডি কদমতলার সদস্য বিথিকা মুন্ডা, এইচআরডি শ্রীফলকাটির সদস্য সমজীত মুন্ডা, এইচআরডি ভেটখালীর সদস্য মনালোস কুমার মুন্ডা, প্রগতির সাতক্ষীরার প্রোগ্রাম অফিসার রোকসানা পারভিন পাপিয়া, এইচআরডি কৈখালীর সদস্য খুকুমনি মুন্ডা, প্রগতির ফিল্ড অফিসার কমোলেশ মন্ডল প্রমুখ।
সভায় বলা হয় গত দুবছর ধরে রিলিফ ইন্টারন্যাশনাল এর পক্ষ হতে ৩ শত জন হিউম্যান রাইট ডিফেন্ডার (এইচআরডি) সদস্য তৈরী করা হয়েছে। এর মধ্য থেকে ১ শত জনকে আরো বেশী দক্ষতা তৈরী করা হয়েছে। যারা মুন্ডা সম্প্রদায়ের মানবাধিকার রক্ষায় ইতোমধ্যে উল্লেখ যোগ্য দায়িত্ব পালন করেছে।

শ্যামনগর

যশোর

আশাশুনি


জলবায়ু পরিবর্তন